বিশ্বরেকর্ডে ঠাঁই অরণীর

ভারত সরকারের আইসিসিআর স্কলার হিসেবে গুজরাটের বিখ্যাত বরোদা এমএস বিশ্ববিদ্যালয়ে ভরতনাট্যমের শেষ সেমিস্টারে অধ্যয়নরত অরণী ভক্ত বিশ্ববিদ্যালয়টির নৃত্য বিভাগের গড়া বিশ্বরের্কডের অংশ হয়েছেন সম্প্রতি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 08:05 AM
Updated : 23 May 2020, 10:45 AM

একমাত্র বাংলাদেশি হিসেবে এ রেকর্ডের অংশীজন হয়ে দেশকে গৌরবের বরমাল্য পড়িয়েছেন এ ধ্রুপদী নৃত্যশিল্পী। বাংলাদেশসহ এতে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, মরিসাস, ও ভারত, মোট ৭টি দেশের নৃত্য-প্রতিনিধিরা। ভারতের হয়ে অংশগ্রহণ করে গুজরাট, পশ্চিম বাংলা, আসাম, মহারাষ্ট্র, পাঞ্জাব এবং উত্তর প্রদেশের নৃত্যশিল্পীরা।

করোনার বিরুদ্ধে লড়াইয়ের প্রচারণার অংশ হিসেবে, গত ১৩ মার্চ বরোদা বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের শিক্ষক এবং বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে ৩৩৭ জন স্ব স্ব ভেন্যু থেকে ফেসবুকে লাইভ হন ভারতীয় সময় বিকেল ৪.৩০-এ বা বাংলাদেশ সময় বিকেল ৫টায়। নৃত্য বিভাগের ভরতনাট্যম ও কত্থক শাখার নৃত্যশিল্পীরা একই গানে, একই কোরিওগ্রাফিতে এ সময় নৃত্য পরিবেশন করে। ‘শত্রু হ্যায়েন অদৃশ্য’ শিরোনামের এ গানটির গীতিকার শরদ গুপ্ত আর গানটির সুর করেছেন ১৬ বছর বয়সী কিশোর শিবম সিং।

এটি ‘ন্যূনতম সময়ে বিভিন্ন ভেন্যু থেকে অনলাইনে সর্বোচ্চ সংখ্যক মানুষের ধ্রুপদী নৃত্য পরিবেশনে’র ক্ষেত্রে কোন ভারতীয় প্রতিষ্ঠানের গড়া বিশ্বরেকর্ড হিসেবে বিবেচিত হবে। ‘ওয়ার্ল্ড রেকর্ডস অব ইন্ডিয়া’র পক্ষে এমন গৌরবের স্বীকৃতি সাধারণত দেয় জিনিয়াস ফাউন্ডেশন।

আয়োজনের নানা দিক পরীক্ষা-নিরীক্ষা করে বেশ কিছুদিন পর গত ১৭ মে ২০২০ তারিখে নৃত্য বিভাগের এই ‘ভারতীয় বিশ্বরেকর্ড’ গড়ার মূল প্রকল্প পরিকল্পক ও বিভাগটির শিক্ষক ড. শ্রুতি বাগেলাকে একটি অভিনন্দনপত্রের মাধ্যমে এই রেকর্ডের স্বীকৃতির কথা জানিয়েছে জিনিয়াস ফাউন্ডেশেন।

উল্লেখ্য যে, বরোদা বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের প্রাতিষ্ঠানিক ফেসবুক গ্রুপ থেকে ওইদিন মাত্র ৭ জন অংশগ্রহণকারী ফেসবুক লাইভে যাওয়ার জন্য নির্বাচিত হয়েছিলেন। তাদের মধ্যেও একজন ছিলেন বাংলাদেশের অরণী। স্বভাবতই সেই লাইভটি নিজের ব্যক্তিগত ওয়ালে শেয়ার করায় সেটির দর্শন-সংখ্যাও বেশ ভালো হয়েছে এবং এমন পরিবেশনের জন্য অরণী প্রশংসিত হয়েছেন।

রেকর্ডটি অর্জিত হওয়ার পর অনুভূতি প্রকাশ করে এই শিল্পী জানান, “নিঃসন্দেহে এমন একটি রেকর্ডের অংশ হতে পেরে ভালো লাগছে। যদিও, এটি ভারতীয় প্রতিষ্ঠানের গড়া রেকর্ড, কিন্তু, একমাত্র বাংলাদেশি হিসেবে আমি আমার বিশ্ববিদ্যালয়ের পক্ষে অংশ নিতে পেরে অত্যন্ত গর্বিত এজন্য যে, বিশ্ববিদ্যালয়ের এমন রেকর্ড অর্জনের কথা যখন ভবিষ্যতে উঠবে, তখন বাংলাদেশের নামও উচ্চারিত হবে।’ আরও নিত্যনতুন আইডিয়া ও কাজ উপহার দেওয়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি সংযোজন করেন, ‘আমি আরও সামনের দিকে এগিয়ে যেতে চাই। সেক্ষেত্রে এসব অর্জন প্রেরণা হিসেবে কাজ করবে।”

কোভিড-১৯ লকডাউন পরিস্থিতির মধ্যে অরণী তার ধ্রুপদী নৃত্যের বিভিন্ন মুদ্রার মাধ্যমে করোনার বিরুদ্ধে লড়াইয়ের দিক নির্দেশনা সূচিত করে প্রশংসিত হয়েছিলেন। সেখানে তিনি সেখানে তিনি ৩ ভাগে ২৬টির স্থিরচিত্রে নৃত্যভাষায় উপস্থাপন করেছিলেন করোনা-প্রতিরোধের বিভিন্ন ব্যবহারিক দিক।

এতোগুলো কাজে অংশ নেওয়ার প্রসঙ্গে নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে দেশের মুখ উজ্জ্বল করা অরণী ভক্ত জানান, ‘আসলে ২০১৭ সালে এখানে যখন এসেছিলাম, তখন এই স্বপ্ন নিয়েই এসেছিলাম যে, শুধু কাজের জন্য কাজ করলে হবে না। কাজটাকে ভালোবেসে তার প্রতি আত্মনিবেদিত হবে। সাফল্যের আশায় জন্য আমি কোন কাজ করি না। আমি এখনও শিখছি। শিখতে চাই। শেখার নেশায় কাজ করে যেতে চাই। প্রতিদিন শিখতে পারার যোগ্যতা অর্জন করাকেই আমি আমার শিল্পযাত্রার সার্থকতা মনে করি।’