ভাইকিংস ছাড়লেন, আবার ফিরলেন তন্ময়

রক ধারার ব্যান্ড ‘ভাইকিংস’ থেকে সরে আসার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার ব্যবধানে ‘অন্যদের চাওয়াকে’ প্রাধান্য দিতে গিয়েই ব্যান্ডে ফেরার কথা জানালেন অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ‍তন্ময় তানসেন।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 11:07 AM
Updated : 13 May 2020, 11:07 AM

‘ভাইকিংস’ থেকে তার সরে আসার খবর মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে আসার পর রাতে ব্যান্ডের ফেইসবুক পেইজ থেকে এক ঘোষণায় তন্ময়ের ব্যান্ডে থাকার কথা জানানো হয়।

তিনি ব্যান্ডে ফিরতে না চাইলেও ব্যান্ডের সদস্য, বামবাসহ ‘ভাইকিংস’র ভক্তদের চাওয়াকে প্রাধান্য দিয়েই ব্যান্ডে ফিরতে হচ্ছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান এ ভোকালিস্ট।

তিনি বলেন, “সবাই চান, আমি ‘ভাইকিংস’র সঙ্গে থাকি। সবার চাওয়াকে প্রাধান্য দিতে গিয়ে নিজের চাওয়াটা চাপা পড়ে গেল। আমি আমার মতো করে ভাবতে চেয়েছিলাম কিন্তু তার সুযোগ নেই, সবার কথা রাখলাম।”

১৯৯৭ সালে গঠিত ‘ভাইকিংস’ ব্যান্ডের সঙ্গে শুরু থেকেই আছেন তন্ময়; ব্যান্ডের সদস্যদের সঙ্গে তার মতপার্থক্যের কারণেই ২৩ বছরের সম্পর্কচ্ছেদের খবর বেরিয়েছে গণমাধ্যমে।

ব্যান্ডের অভ্যন্তরীণ ঝামেলা নিজেদের মধ্যে না মিটিয়ে জনপরিসরে বিষয়টি নিয়ে আলোচনায় প্রশ্ন তুলেছেন অনেকে।

বিষয়টি নিয়ে এক প্রশ্নের জবাবে তন্ময় বলেন, “বিষয়টি নিয়ে অনেকবার আমাদের মধ্যে আলোচনা হয়েছে। ব্যান্ড থেকে বেরিয়ে যাওয়াটাই ছিল তার সমাধান। সেকারণেই আমি বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই। আরও অনেক বিষয় আছে, যা বলতে চাই না।”

ব্যান্ডে তার আসা-যাওয়াকে কেন্দ্র করে সদস্যদের মধ্যে তৈরি হওয়ার আস্থার সঙ্কট ব্যান্ডের পারফর্মেও প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন ভক্তরা।

বিষয়টি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি জানান, এটি দলের বাকি সদস্যদের উপর নির্ভর করছে।

তবে এই সঙ্কট কাটিয়ে নতুন করে পথচলায় ব্যান্ডের সদস্যরা আরো ‘আন্তরিক’ হবে বলে ‍আশা জানিয়ে রাখলেন তিনি।

“যে ভাবনার জায়গা থেকে ব্যান্ডটি তৈরি হয়েছিল সেইভাবে আবার ব্যান্ডটি চলবে। সঙ্কট পেরিয়ে ব্যান্ডের সদস্যদের মধ্যে আন্তরিকতা আরো বাড়বে বলে আমার বিশ্বাস।”

ব্যান্ড গঠনের ৩ বছর পর ২০০০ সালে প্রথম অ্যালবাম ‘জীবনের কোলাহল’ ও ২০০১ সালে ভালোবাসা দিবসের বিশেষ অ্যালবাম ‘ভালোবাসি যারে’ প্রকাশ করে।

২০০৪ সালে কি-বোর্ডস্ট বাবু বিদেশে চলে যাওয়ায় ১০ বছর ধরে ব্যান্ডের কাযর্ক্রম স্থবির ছিল।

বছর পাঁচেক আগে পুরোদমে সংগীতে ফেরেন তারা।

এখন ব্যান্ডের ভোকালে তন্ময় তানসেন, লিড গিটারে সেতু, বেইজ গিটারে স্বপন, কি-বোর্ডে বাবু ও ড্রামসে সায়মন রয়েছেন।