বিটিভিতে ফিরছে হুমায়ূন আহমেদের ‘এইসব দিনরাত্রি’

প্রায় ৩৫ বছর পর বাংলাদেশ টেলিভিশনের আবারো প্রচার হচ্ছে আশির দশকের নন্দিত ধারাবাহিক নাটক ‘এইসব দিনরাত্রি’।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 09:32 AM
Updated : 5 May 2020, 07:17 AM

ধারাবাহিকটি মঙ্গলবার থেকে প্রতিদিন রাত ৯টা থেকে প্রচার করা হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন বিটিভির ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার (অতিরিক্ত দায়িত্ব) নাসির মাহমুদ।

আর্থিক টানাপড়েনের মধ্যে ‘একটি রঙিন টেলিভিশন কেনার জন্য’ জীবনের প্রথম ধারাবাহিকটি লেখার কথা সাপ্তাহিক বিচিত্রায় (বর্তমানে বিলুপ্ত) এক লেখায় অকপটে স্বীকার করেন হুমায়ূন আহমেদ।

জীবনানন্দ দাশের কবিতার পংক্তি থেকে ‘এইসব দিনরাত্রি’ নামটি নেওয়ার কথাও জানান তিনি; নাটকটি প্রযোজনা করেন মোস্তাফিজুর রহমান।

১৯৮৫ সালে প্রায় ৯ মাস ধরে বিটিভিতে প্রচারিত এ ধারাবাহিকের প্রতিটি পর্বের জন্য রুদ্ধশ্বাস অপেক্ষায় থাকতেন দর্শকরা; এক মধ্যবিত্ত পরিবারের সুখ-দুঃখ, ভালোবাসার গল্প দর্শকদের মনে এখনও জীবন্ত।

লিউকেমিয়ায় আক্রান্ত টুনির মৃত্যুর দৃশ্য আলোড়ন তোলে দেশজুড়ে; টুনির চরিত্রে অভিনয় করেন নায়ার সুলতানা লোপা।

এতে বুলবুল আহমেদ, শিল্পী সরকার অপু, আসাদুজ্জামান নূর, দিলারা জামানসহ আরো অনেকে অভিনয় করেন।

এক পর্বের নাটক নিয়ে প্রযোজক মুস্তাফিজুর রহমানের কাছে গেলে তিনি ধারাবাহিক করার পরামর্শ দেন, কিছু না ভেবেই রাজি হয়ে গিয়েছিলেন তখনকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হুমায়ূন। 

পরবর্তীতে ৯ পর্বের জন্য ধারাবাহিকটি চূড়ান্ত করা হলেও দর্শকদের আগ্রহের বিবেচনায় রেখে ক্রমেই পর্বের সংখ্যা বাড়াতে হয়েছিল।

হুমায়ূন আহমেদ লিখেছেন, “এক সন্ধ্যায় একজন ভদ্রলোক আমার বাসায় এসে উপস্থিত। তার মেয়ের এসএসসি পরীক্ষা চলছিল, তাই এইসব দিনরাত্রির একটি পর্ব তাকে দেখতে দেওয়া হয়নি। এখন সেই মেয়ে বলেছে, সে আর পরীক্ষা দেবে না। এখন আমি যদি বুঝিয়ে-শুনিয়ে তাকে রাজি করাতে পারি।”

তার আগে বিটিভিতে তিনটি একক নাটক প্রচার হলেও ‘এইসব দিনরাত্রি’ প্রচারের পরই নাট্যকার হিসেবে খ্যাতি পান তিনি। পরবর্তীতে বহুব্রীহি’ ও কোথাও কেউ নেই’-এর মতো নন্দিত ধারাবাহিক দর্শকদের উপহার দিয়েছেন তিনি।

গত ৬ এপ্রিল থেকে নাটক দুটি বিটিভিতে প্রচার শুরু হয়েছে; এখন শেষ পর‌্যায়ে রয়েছে। 

‘কোথাও কেউ নেই’র প্রচার শেষ হওয়ার পর শুক্রবার রাত সাড়ে ৮টা থেকে শহীদুল্লা কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত আরেক নন্দিত ধারাবাহিক ‘সংশপ্তক’ প্রচার শুরু হবে বলে জানান নাসির মাহমুদ।

উপন্যাস থেকে ‘সংশপ্তক’র নাট্যরূপ দেন ইমদাদুল হক মিলন। পরিচালনা করেন আবদুল্লাহ আল মামুন, আল মনসুর ও মোহাম্মদ আবু তাহের।

এতে ‘কানকাটা রমজান’ চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে প্রশংসিত হন খ্যাতিমান অভিনয়শিল্পী হুমায়ুন ফরীদি।

এতে আরো অভিনয় করেন ফেরদৌসী মজুমদার, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ ও সুবর্ণা মুস্তাফা।