দুই মাস ধরে বেতন পাননি এফডিসির কর্মীরা

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে দুই মাস ধরে কর্মীদের বেতন দিতে পারেনি লোকসানের মুখে ধুঁকতে থাকা প্রতিষ্ঠান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2020, 03:51 PM
Updated : 30 April 2020, 03:51 PM

নিজস্ব তহবিলে কোনো অর্থ না থাকায় ২৬১ জন কর্মকর্তা-কর্মচারীদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও দেওয়া সম্ভব হয়নি বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) নুজহাত ইয়াসমিন।

বেতন না পেয়ে মালী, ক্লিনার, নিরাপত্তারক্ষীসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর প্রায় ২২০ কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন বলে জানান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন কলাকুশলী ও কর্মচারী লীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব।

কর্মকর্তা-কর্মচারীদের দাবির মধ্যে বকেয়া বেতন-বোনাস পরিশোধের জন্য ৬ কোটি টাকা অনুদান (ইকুইটি হিসেবে) চেয়ে অর্থ মন্ত্রণালয়ে মঙ্গলবার চিঠি পাঠিয়েছে বিএফডিসি।

মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু অর্থ হয়ত দেওয়া হবে, সেটা রোববারে জানা যাবে।”

এফডিসির তহবিলে বেতন দেওয়ার মতো অর্থ না থাকায় অনুদানের উপরই পুরোপুরি নির্ভর করতে হচ্ছে বলে জানান এফডিসির ব্যবস্থাপনা পরিচালক।

এর আগে মার্চের শেষ দিকে বেতনসহ অন্যান্য ব্যয়ভার মেটানোর জন্য ২১ কোটি অনুদান চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হলেও মাসখানেক পরও কোনো অর্থ পায়নি এফডিসি।

ফলে বেতন পাওয়া নিয়ে এখনও অনিশ্চয়তার রয়েছেন বলে জানালেন কর্মচারী লীগের সাধারণ সম্পাদক; নিজেদের দুর্দশার কথা তুলে ধরে রোববার তথ্যমন্ত্রী হাছান মাহমুদের কাছে স্মারকলিপি পাঠাবেন বলে জানান তিনি।

কর্মচারী লীগের এ নেতা বলেন, “মাসের প্রথম সপ্তাহে বেতনটা পেলেও জানটা বাঁচবে, এর পরেও যদি দেরি হয় তাহলে কী করবো কিছুই বুঝতেছি না।”

“ঘরভাড়া, দোকানের বাকী, বাচ্চাদের পড়াশোনার খরচ মেটাতে পারছি না। বেতনের উপর নির্ভর করেই আমাদের চলতে হয়। টাকা দিতে না পারায় বিভিন্ন জনের কাছে অপমান-অপদস্ত হতে হচ্ছে।”

শুটিং কমে যাওয়ায় কয়েক বছরে এফডিসির আয় তলানীতে নেমেছে; কয়েক বছর ধরে অনুদানের উপর নির্ভর করে চলছে লোকসানের মুখে থাকা প্রতিষ্ঠানটি।