বিশ্ব শিশু বই দিবসের গান

২ এপ্রিল ছিল বিশ্ব শিশু বই দিবস। ১৯৬৭ সাল থেকে রূপকথার জাদুকর হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনের জন্মদিনে বিশ্ব শিশু বই দিবস হিসেবে পালন করা হচ্ছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2020, 05:49 AM
Updated : 3 April 2020, 05:49 AM

বইপড়ার প্রতি শিশুদের আগ্রহ বাড়ানোর জন্যই এ আয়োজন। শিশুদের ছোটোবেলা যাতে পড়াশোনার পাশাপাশি খেলাধুলা এবং নানান অভিজ্ঞতায় ভরে ওঠে, তেমন বিষয় নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘ছোটো ছোটে ছেলে মেয়ে’ শিরোনামের গানটিতে সুর দিয়েছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। এতে কণ্ঠ দিয়েছেন লুইপা। গানটি মাহবুবুল এ খালিদের সঙ্গীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদ সঙ্গীত ডটকম’-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে মাহবুবুল এ খালিদ বলেন, “বই শিশুদের আনন্দের মাধ্যম। পাশাপাশি খেলাধুলা, চারপাশের প্রকৃতি থেকে শিশুরা শিক্ষা নেয়। সুস্থ্য-সবলভাবে বেড়ে ওঠে। কিন্তু বর্তমান প্রজন্মের শিশুরা সে সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। তারা দেখেনি গোলাভরা ধান, গোয়ালভরা গরু। তারা আম কুড়াতে জানে না, নৌকা চড়া, খেজুরের রস খাওয়া থেকে বঞ্চিত। তাদের দিন কাটে বিদেশি কার্টুন দেখে আর কম্পিউটারে গেমস খেলে। ঘরেই তাদের ক্রীড়া, ঘরেই বিনোদন। তারা আসলে ভাগ্যহারা।”

তিনি বলেন, “শিশুরা যেন অতিরিক্ত পাঠ্যবইয়ের চাপে পিষ্ট না হয়। তারা যেন চারপাশের প্রকৃতি ও জীবন থেকে শিক্ষা নিতে পারে। কারণ আজকের শিশুই দেশের ভবিষ্যৎ কর্ণধার। তাদের এখন থেকেই প্রকৃত জ্ঞানের সন্ধানে বিশেষ মনোযোগী করে তুলতে হবে। তাহলেই সেই শিশু ভবিষ্যতে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে। ‘ছোটো ছোটে ছেলে মেয়ে’ গানটির মাধ্যমে বিষয়গুলো তুলে ধরা হয়েছে।”

গানটির ওয়েব লিংক: