করোনাভাইরাস: প্রতিরোধের গান মমতাজের কণ্ঠে

শিল্পী মমতাজের গানে এবার থাকছে নভেল করোনাভাইরাস প্রতিরোধের ডাক।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 04:19 AM
Updated : 31 March 2020, 05:44 PM

প্রখ্যাত শিল্পী মমতাজ করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়া এবং নিঃশ্বাস-প্রশ্বাস ও হাঁচি-কাশি দেওয়ার নিয়মগুলো সুরে সুরে তুলে ধরেছেন।

গানের কথা এমন, “প্রিয় দেশবাসী/ আমি আপনাদের সবার প্রিয় শিল্পী মমতাজ বলছি/ দেশে ফেরত বন্ধু যখন/ চোদ্দ দিন বাইরে না গিয়া/ সবার ভালর কথা ভাইবা একলা রয়/ ঘরে একলা রয়/ মনটা ভইরা যায়/ ও মনটা ভইরা যায়।”

ব্র্যাকের উদ্যোগের সঙ্গে একাত্ম হয়ে এই শিল্পী যোগ দিয়েছেন সুর ও কথার গাঁথুনিতে গণমানুষকে সচেতন করে তোলার কাজে। গানটি উন্মুক্ত করা হবে মঙ্গলবার।

করোনাভাইরাস প্রতিরোধে গানটির কথাগুলো বসানো হয়েছে মমতাজের ইতিমধ্যে বহুলপ্রচারিত ও অত্যন্ত জনপ্রিয় “বুকটা ফাইট্যা যায়” শীর্ষক গানটির সুরের ওপর।

কর্তৃপক্ষ আশা করছেন, গানটি মূল গানের মতোই জনমনে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হবে এবং করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মানুষের মধ্যে সঠিক আচরণগুলো গড়ে তুলতে সহায়ক হবে।

 

কোভিড-১৯ মোকাবেলায় ব্র্যাক পরিচালিত ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রমে ইতিমধ্যে যুক্ত হয়েছেন প্রখ্যাত শিল্পী কুদ্দুস বয়াতী।

গানটি নিয়ে মমতাজ বেগম বলেন, “বর্তমানে করোনাভাইরাসকে কেন্দ্র করে যে জাতীয় সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় এগিয়ে আসা আমাদের কর্তব্য। সাধারণ মানুষকে সম্ভাব্য সকল উপায়ে সাহায্য করা আমাদের দায়িত্ব।”

ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের কমিউনিকেশনস অ্যান্ড আউটরিচ বিষয়ক পরিচালক মৌটুসী কবীর এ প্রসঙ্গে বলেন, “বর্তমানে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো ব্যাপক জনসচেতনতা এবং আমাদের দৈনন্দিন অভ্যাস ও আচরণের পরিবর্তন।করোনাভাইরাস প্রতিরোধের বার্তাগুলোকে বিশেষ করে ছোট ছোট শহর ও গ্রাম-গঞ্জের মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় তাঁদের মতো প্রখ্যাত শিল্পীবৃন্দ যুক্ত হয়েছেন বলে আমরা মমতাজ এবং কুদ্দুস বয়াতীর কাছে গভীরভাবে কৃতজ্ঞ।”

করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির কাজে পৃথক একটি ওয়েবপোর্টাল পরিচালনা ছাড়াও সামাজিক যোগাযোগ ও গণযোগাযোগ মাধ্যমগুলোতে নানা ধরনের তথ্যসম্বলিত উপকরণ প্রকাশ ও প্রচার করে যাচ্ছে ব্র্যাক। এসব বার্তা গ্রামেগঞ্জেও মাইকিং করে প্রচার করা হচ্ছে। পাশাপাশি দেশের ১৬টি কমিউনিটি রেডিও নেটওয়ার্কের মাধ্যমেও নিয়মিত সম্প্রচার করা হচ্ছে।