করোনাভাইরাসে কেন শিমুরার মৃত্যু

জাপানি কৌতুক অভিনেতা কেন শিমুরা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 09:34 AM
Updated : 30 March 2020, 09:35 AM

তার মৃত্যুর মধ্য দিয়ে প্রথম কোনো জাপানি ‘সেলিব্রেটি’ করোনায় মারা যাওয়ার ঘটনা ঘটল।

বাংলাদেশের একটি ইউটিউব চ্যানেল তার কমেডি ধারাবাহিকগুলো বাংলায় ডাব করে ‘কাইশ্যা’ নামে প্রচার করে আসছিল। সেই হিসেবে বাংলাদেশের দর্শকদের মাঝেও তিনি পরিচিত।

এই অভিনেতার মুখপাত্রের বরাত দিয়ে জাপানিজটাইমস ডটকো ডটজেপি জানায়, “জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার কারণে ২০ মার্চ শিমুরাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে পরীক্ষায় ধরা পরে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রবিবার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৭০ বছর।” 

১৯৭০ থেকে ১৯৮০ সালের মধ্যে কৌতুক অভিনেতা হিসেবে কাজ করে তিনি জনপ্রিয়তা লাভ করেন। ২০১৬ সালে তার ফুসফুসের ক্যান্সার ধরা পড়ে। সেই হিসেবে চিকিৎসাও চলছিল।

১৯৫০ সালে ২০ ফেব্রুয়ারি জন্ম নেওয়া এই শিল্পী বিভিন্ন মাধ্যমে কাজ করে জনপ্রিয়তা অর্জন করেন। ‘বাকা টোনোসামা (স্টুপিড লর্ড) এবং হেনা ওজিসান (স্ট্রেঞ্জ আঙ্কেল) চরিত্রের জন্য তিনি খ্যাতি লাভ করেন। ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন মঞ্চ নাটকের দল ‘শিমুরাকোন’ বা ‘শিমুরা স্পিরিট’।

অসুস্থ হওয়ার আগে তিনি ‘জিনিয়াস! শিমুরা জু’ নামের টিভি ধারাবাহিকে কাজ করছিলেন। এপ্রিল মাসে ‘দ্য নেইম অ্যাবোভ দ্য টাইটেল’ উপন্যাস অবলম্বনে একটি চলচ্চিত্রে কাজের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন।

এছাড়া টোকিও অলিম্পিকে মশাল দৌড়েও অংশগ্রহণ করার কথা ছিল তার।