ভারতে চলচ্চিত্র নির্মাণ স্থগিত

করোনাভাইরাস রোধের অংশ হিসেবে ভারতীয় চলচ্চিত্র শিল্পের সমস্ত কর্যক্রম সাময়িকভাবে বন্ধ করা হল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 06:47 AM
Updated : 18 March 2020, 06:59 AM

এই বিষয়ে ‘প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া’র দেওয়া বিজ্ঞপ্তি অনুসারে সিএনএন জানায়, মার্চের ১৯ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত বিশ্বের অন্যতম বড় চলচ্চিত্র নির্মাণ শিল্পের সমস্ত কার্যক্রম আপতত বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে ‘প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া’র প্রধান নির্বাহী কুলমিত মাক্কার জানান, “আমাদের সহকর্মীদের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি সবার আগে প্রাধান্য পাবে। তাই এই শিল্পের সঙ্গে জড়িতদের সম্মিলিত সিদ্ধান্তকে সমর্থন জানাতে প্রোডাকশনের কাজ স্থগিত করা হচ্ছে।”

তিনি আরও বলেন, “আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করবো আর সেই হিসেবে পরবর্তী সিদ্ধান্ত নেব।”

সংখ্যার দিক থেকে বিবেচনা করলে বিশ্বের অন্যতম বড় চলচ্চিত্র শিল্প হল ভারতীয় চলচ্চিত্র শিল্প। এখানে ২০টিরও বেশি আঞ্চলিক ভাষায় প্রতি বছর প্রায় ২ হাজার চলচ্চিত্র নির্মাণ করা হয়।

সম্প্রতি ভারতীয় শিল্পীরাও করোনাভাইরাসের বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করে যাচ্ছেন। ব্যবহার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যম।

বলিউড মেগাস্টার হিসেবে খ্যাত অমিতাভ বচ্চন নিজের একটি কবিতা পাঠের ভিডিও পোস্ট করেছেন টুইটারে। তিনি আবৃত্তির মাধ্যমে সরকারের পরামর্শ শোনা, নিয়মিত হাত ধোয়া, ঘরে থাকা এবং সামাজিকভাবে মেলামেশা কম করার মতো বিষয়গুলো ফুটিয়ে তুলেছেন।

অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া তার ইন্সটাগ্রামে প্রচার চালিয়েছেন যে, ভারতের ঐতিহ্যবাহী অভ্যর্থনা করার পন্থা ‘নমষ্কার’ হল নিরাপদ পন্থা। কারণ এভাবে স্বাগতম জানাতে অন্যজনকে স্পর্শ করতে হয় না।