চরিত্রের ‘ডাইমেনশন’ আমাকে আকৃষ্ট করে: মোস্তফা মনোয়ার

‘লাইভ ফ্রম ঢাকা’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয় করে প্রশংসিত হয়েছেন অভিনয়শিল্পী মোস্তফা মনোয়ার; ক্যারিয়ারজুড়ে একের পর এক বৈচিত্রময় চরিত্রে দর্শকদের সঙ্গে নিজেকে পরিচিত করছেন মঞ্চ থেকে উঠে আসা এ অভিনেতা।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 02:12 PM
Updated : 12 March 2020, 08:57 AM

এবার স্বাধীনতা দিবসে ভারতীয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘হইচই’র ওয়েব সিরিজ ‘একাত্তর’র কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন তিনি; এতে অভিনয়ের অভিজ্ঞতাসহ নিজের ক্যারিয়ারের নানা বিষয় নিয়ে গ্লিটজের সঙ্গে আড্ডা দিলেন তিনি।

এক মাস্তানের মুক্তিযুদ্ধে জড়ানোর গল্পে ‘একাত্তর’

এই ওয়েব সিরিজে আমার চরিত্রের নাম সেলিম; পুরান ঢাকার মাস্তান। যার একটি গ্যারেজ আছে; চাঁদাবাজি করেই চলে। দেশে যখন উত্তাল অবস্থা চলছিল তার সঙ্গে সেলিমের কোনো যোগাযোগ নেই। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক মেয়ের প্রেমে পড়ার পর জীবনানন্দ দাশের কবিতায় ডুবতে থাকেন; ফিটফাট হয়ে তার পেছনে ঘুরতে ঘুরতে মনস্তত্বে পরিবর্তন আসে। ঘটনাক্রমে সেই উত্তাল সময়ে সেলিম মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িয়ে যায়।

চরিত্রের ‘ডাইমেনশন’ আকৃষ্ট করে

কাজটি খুবই উপভোগ করেছি। সেলিমের চরিত্রটা আমার খুব ভালো লেগেছে। যে ধরনের চরিত্র ট্রান্সফর্ম করে; যে চরিত্রে ডাইমেনশন আছে-সেই চরিত্রগুলো আমাকে আকৃষ্ট করে।

ছবি: ফেইসবুক থেকে নেওয়া।

‘রিপিটেশন’ ভালো লাগে না

থিয়েটার থেকে ক্যামেরার সামনে কাজ শুরু করেছি। নতুন নতুন চরিত্র ‘এক্সপ্লোর’ করতে চাই। অভিনয়ের বাইরে আমি চাকরি করি। ফলে বছরে দুই কিংবা তিনটির মতো কাজ করতে পারি। কাজগুলো আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। চাকরি কারণে হয়তো সেই লাক্সারিটা আছে যে, অনেক কাজ করি না। প্রতিবছর অন্তত দুই-তিনটা কাজ করতে চাই। যে ধরনের চরিত্রে কাজ করেছি সেগুলো আর ভালো লাগে না; রিপিটেশন ভালো লাগে না।

‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়ে বাজিমাত

অনেকদিন ধরেই অভিনয় করছিলাম। কিন্তু কাজ কম করার কারণে দর্শকের চোখে পড়েছে কম। ‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়েই মানুষ আমাকে চিনতেছে। এখন অনেকে বৈচিত্রময় কোনো চরিত্র নিয়ে কাজের সময় আমার কথা ভাবছেন। এই ছবি করার কারণে অনেকের কনসিডারেশন লিস্টেও চলে এসেছি।

এর আগে ‘গেরিলা’ চলচ্চিত্রে কাজ করেছি, বেশকিছু নাটকেও অভিনয় করেছি। কিন্তু রোলগুলো ছোট ছিল বলে সেভাবে পরিচিতি পাওয়া যায়নি।

মানুষের বাগান’র এক পাগল-কাহিনি

নুরুল আলম আতিক ভাইয়ের ‘মানুষের বাগান’ চলচ্চিত্রের পাঁচটি গল্পের মধ্যে একটি গল্পের প্রধান চরিত্রে অভিনয় করছি। আতিক ভাইয়ের সঙ্গে এর আগেও কাজ করেছি। ‘গেরিলা’ চলচ্চিত্রে উনিই আমাকে কাস্ট করেছিলেন। উনার ‘লাবণ্যপ্রভা’ নাটকেও কাজ করেছি।

এই সিনেমায় আমার চরিত্রটি বেশ ইন্টারেস্টিং। চরিত্রটা পাগলের; মানুষের কাছ থেকে টাকা ধার করে শেয়ার মার্কেটে বিনিয়োগ সর্বস্বান্ত হয়ে পাগল হয়ে যায়। শেষ তিনমাস সুস্থ হয়ে উঠার পরও পাগলের অভিনয় করতে থাকে। কারণ ভালো হয়ে গেলে মানুষ তার কাছ থেকে টাকা চাইতে আসবে।

আরও যা বাকি থাকল…

এছাড়াও ‘মেইড ইন বাংলাদেশ’, ‘অ্যাপল ট্রি’-তে অভিনয় করেছি; এগুলো শিগগিরই দর্শকদের সামনে আসবে বলে আশা করছি। আর ‘মানুষের বাগান’ এই বছর কিংবা পরের বছর মুক্তি পাচ্ছে।

একাত্তর: