বুদ্ধ পূর্ণিমার গানে কনা

গৌতম বুদ্ধকে নিয়ে চমৎকার একটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ইমন সাহার সুরে ‘বুদ্ধ পূর্ণিমা’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2020, 06:28 AM
Updated : 8 Feb 2020, 06:28 AM

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ মাঘী পূর্ণিমা। এদিন বুদ্ধদেব তাঁর পরিনির্বাণের কথা ঘোষণা করেন। সারা বিশ্বের বৌদ্ধরা এই মহান তিথিটি নানা অনিত্য সভা এবং পূজা-অর্চনার মধ্য দিয়ে উদযাপন করছে।

গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com) এ প্রকাশিত হয়েছে।

পাশাপাশি একটি মিউজিক ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, জগৎ অনাচার, পাপাচারে নিমজ্জিত হলে মানুষকে জীবনের সঠিক পথ দেখাতে জগতের কল্যাণে এবং জীবের দুঃখমোচনে গৌতম বুদ্ধের আবির্ভাব ঘটে। মানুষে মানুষে ভেদাভেদ জাত-পাতের চরম বৈষম্য, ধর্মের নামে প্রাণযজ্ঞ আর হিংসার বদলে তিনি মানুষকে শুনিয়েছেন ভালোবাসার বাণী। তাদেরকে দেখিয়েছেন আলোর পথ।  তার সাধনা ও সুখ কামনা ছিল সব জীবের জন্য। তিনি এই শিক্ষা দিয়েছেন যে জীবের সুখ বিনষ্ট হয় এমন কাজ করা থেকে বিরত থাকতে হবে। ‘বুদ্ধ পূর্ণিমা’ গানটির মাধ্যমে গৌতম বুদ্ধের জীবন ও শিক্ষার প্রতি আলোকপাত করা হয়েছে। আশা করছি গানটি সবার ভালো লাগবে।

উল্লেখ্য, মাহবুবুল এ খালিদের রয়েছে সংস্কৃতির প্রতি আপ্রাণ ভালোবাসা। রমজান, ঈদ, কোরবানি, শ্রীকৃষ্ণ, দুর্গাপূজা, বড়দিন ইত্যাদি ধর্মীয় উৎসব ঘিরে লেখা তার অসংখ্য গান রয়েছে।