হুমায়ূন আহমেদকে নিয়ে অঞ্জন দত্তের চলচ্চিত্র

কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করতে চান পশ্চিমবঙ্গের নির্মাতা-সংগীতশিল্পী অঞ্জন দত্ত।

সাইমুম সাদ নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 01:04 PM
Updated : 26 Jan 2020, 02:21 PM

রাজধানীর জাতীয় জাদুঘরে শুক্রবার বিকালে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট প্রাক্তনী সংসদের আয়োজনে ‘সিনেমা আড্ডা’য় এ চলচ্চিত্রের পরিকল্পনার কথা বলেন তিনি।

‘দত্ত ভার্সেস দত্ত’, ‘রঞ্জনা আমি আর আসব না’, ‘দ্য বং কানেকশন’র মতো দর্শকপ্রিয় চলচ্চিত্রের এ নির্মাতা আড্ডায় বলেন, “আমার ভিন্ন রকমের চলচ্চিত্র করতে ইচ্ছা করছে। হুমায়ূন আহমেদকে নিয়ে একটি ছবি করার ইচ্ছা আছে। আমি ছবিটি করতে চাই।”

তবে পরিকল্পনাটি প্রাথমিক পর্যায়ে আছে; চলচ্চিত্রটি নিয়ে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের সঙ্গে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো আলোচনা হয়নি।

হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সিনেমা নির্মাণ নিয়ে এখনও কোনো আলাপ হয়নি কিন্তু সপ্তাহ খানেক আগে তার সঙ্গে দেখা হওয়ার পর হুমায়ূন আহমদকে নিয়ে তার আগ্রহের বিষয়টি তিনি জেনেছেন।

“সেই অনুষ্ঠানে পরিচয় হওয়ার পর হুমায়ূন আহমেদকে নিয়ে আগের ছবিটি (ডুব) কথা বলেছিলেন। কথায় কথায় উনি বলেন, হুমায়ূন আহমেদকে নিয়ে কোনো ছবি হলে অনেক রিসার্চ করে ভালোভাবে ছবি হওয়া উচিত।

 …সেই জায়গা থেকেই হয়তো প্রাথমিকভাবে উনি বিষয়টি (সিনেমা নির্মাণ) ভেবেছেন কিন্তু আমার সঙ্গে কথা হয়নি। উনি যোগাযোগের জন্য আমার ফোন নাম্বার নিয়েছেন। হোয়াটঅ্যাপে নক করেছেন কিন্তু সিনেমার প্ল্যান নিয়ে এখনও কোনো কথা হয়নি।”

‘সিনেমা আড্ডায়’ অঞ্জন দত্তের বক্তব্যের বিষয়টি অবহিত করা হলে শাওন বলেন, হুমায়ূন আহমেদের প্রতি আগ্রহের জায়গা থেকে প্রাথমিকভাবে হয়ত উনি বিষয়টি ভেবেছেন।

“উনি একজন সৎ নির্মাতা। উনার নির্মাণ অনেক সুন্দর। উনি যদি ছবি বানাতে চান তাহলে আমি নিশ্চিত যে, সমস্ত কিছু মেইনটেইন করেই বানাবেন।”

ছবি নির্মাণের ক্ষেত্রে তাকে সহযোগিতা করবেন?

“উনি যোগাযোগ করলে তখন বিষয়টি বলা যাবে। যে কোনো বিষয়ে ভালো কিছু হওয়ার জন্য আমার সহযোগিতা লাগলে সবসময়ই আমি থাকব। আর সেটা যদি হুমায়ূন আহমেদকে নিয়ে ভালো কিছু করার ইচ্ছায় হয় তাহলে অবশ্যই আমার সহযোগিতা থাকবে।”