কবিতা ও গান নিয়ে দুই বাংলার বন্ধন

বাহার মিউজিক এবং টেগোর সোসাইটির যৌথ আয়োজনে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইন্দুমতী সভাগৃহে আগামী ২৪ জানুয়ারি, ২০২০ বিকেল ৫টায় ‘কবিতার রাখিবন্ধনে দুই বাংলা’ শীর্ষক এক ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 09:14 AM
Updated : 22 Jan 2020, 09:14 AM

আয়োজনে উপস্থিত থাকবেন ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, আইসিসিআর-এর ডিরেক্টর গৌতম দে, কবি, চিত্রশিল্পী এবং বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান বিএম জামাল হোসেন ও প্রথম সচিব (প্রেস) জনাব মোফাখখারুল ইকবাল, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক গোলাম মুরশিদ, অধ্যাপক পিনাকেশ সরকার, সাহিত্য সমালোচক অধ্যাপক সুমিতা চক্রবর্তী এবং বাংলাদেশে প্রকাশিত ভারত বিচিত্রা‘র সম্পাদক নান্টু রায়। বিশিষ্ট কবি পঙ্কজ সাহা এই আয়োজনে আহ্বায়কের ভূমিকা পালন করছেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক অঙ্গনের আরও অনেক গণ্যমান্য ব্যক্তিত্বদের উপস্থিত থাকার কথা রয়েছে। সেই আয়োজনে দুই বাংলার সাংস্কৃতিক ব্যক্তিত্বদের অংশগ্রহণে “কবিতায় দুই বাংলার মেলবন্ধন” শীর্ষক বিশেষ একটি আলোচনাও অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

অনুষ্ঠানের প্রথম পর্বে প্রকাশিত হবে ‘আবার জেগে উঠবে মানুষ’ এবং ‘নারী কাব্য’ শিরোণামে দুটি কবিতা অ্যালবাম। কলকাতার বাহার মিউজিক থেকে প্রকাশিত এই অ্যালবাম দুটিতে বাংলাদেশের তরুণ কবি বিধান চন্দ্র পালের কবিতার আবৃত্তি করেছেন ভারতীয় আবৃত্তি শিল্পীরা। অ্যালবাম দুটিতে ভারতের যে দশ জন শিল্পী আবৃত্তি করেছেন তাঁরা হলেন- অভিরূপা ভাদুড়ী, দীপন সেনগুপ্ত, শিখা বিশ্বাস, তাপস চৌধুরী, সুজয় রায় চৌধুরী, সর্বাণী রায় চৌধুরী, জয়ন্ত ঘোষ, শ্রীজা চন্দ, রত্না দাশগুপ্ত এবং রৌহিন বন্দ্যোপাধ্যায়। প্রতিটি অ্যালবামের শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে ১২৫ রূপী। অ্যালবাম দুটি থেকে শুভেচ্ছাস্বরূপ আয়কৃত অর্থ লুপাস রোগী এবং থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসায় জন্য অবদান রাখা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ‘আবার জেগে উঠবে মানুষ’ এবং ‘নারী কাব্য’ এ শিরোণামেই বিধান চন্দ্র পালের দুটো কবিতাগ্রন্থ বাংলাদেশের আগামী প্রকাশনী থেকে যথাক্রমে ২০১৮ সালে এবং ২০১৯ সালে প্রকাশিত হয়েছে। গ্রন্থ দুটি থেকে বাছাইকৃত বিশটি (২০টি) করে কবিতা অর্থাৎ মোট চল্লিশটি (৪০টি) কবিতা এই অ্যালবাম দুটিতে স্থান পেয়েছে। অ্যালবাম দু’টি উৎসর্গও করা হয়েছে- অধ্যাপক গোলাম মুরশিদ এবং কবি পঙ্কজ সাহাকে। অ্যালবাম দু’টি প্রকাশনার ক্ষেত্রে বিশেষভাবে অবদান রেখেছে বাহার মিউজিক, টেগোর সোসাইটি এবং সমাজ ও পরিবেশ উন্নয়নকর্মী মোঃ তোফাজ্জল আলী।

বাহার মিউজিক-এর কর্ণধার বরুণ কান্তি চ্যাটার্জ্জী জানান, বাহার মিউজিক গানের অ্যালবামের সঙ্গে সঙ্গে কবিতার অ্যালবামও নিয়মিতভাবে প্রকাশ করে আসছে। কারণ বাহার মিউজিক বিশ্বাস  করে, কবিতা সংস্কৃতিচর্চার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বিধান চন্দ্র পালের কবিতাগুলোর মাঝে অন্যরকম মানবতাবাদী আবেদন আছে, কবিতাগুলো সবার ভালো লাগবে সেটাই তিনি প্রত্যাশা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রাগা মিউজিক থেকে প্রকাশিত রবীন্দ্রনাথের গান ও পঙ্কজ সাহার কবিতা আবৃত্তির আরেকটি সিডি ‘মানুষকে মানুষের কথা বলতে দাও’ এরও আনুষ্ঠানিক প্রকাশ করা হবে। এই সিডিতে কবিতা পাঠ করেছেন বাংলাদেশের আবৃত্তিশিল্পী ডালিয়া দাস এবং কবি ও আবৃত্তিশিল্পী বিধান চন্দ্র পাল। দুদেশের শিল্পীদের সীমান্ত বিলীন এই প্রয়াসে রবীন্দ্রনাথের গান গেয়েছেন শিল্পী সৌম্যেন অধিকারী এবং সংযুক্তা মুখোপাধ্যায়। এই সিডিতে পঙ্কজ সাহার বিভিন্ন সময়ের লেখা নির্বাচিত ২৫টি কবিতা এবং রবীন্দ্রনাথের ১০টি গান স্থান পেয়েছে। এই সিডির বিনিময় মূল্য রাখা হয়েছে ১২৫ রূপী। প্রসঙ্গত উল্লেখ থাকে যে, মানুষের প্রেম, ভালোবাসা, সংশয়, সংগ্রাম, জয়, পরাজয়, বিশ্বাস, অবিশ্বাস সমস্ত কিছুকে আবেষ্টন করে, সমস্ত কিছুতে নিমজ্জিত হয়ে মানুষ যে অপরাজেয় সেই সত্যই যেন আলো অন্ধকারে বেজে চলেছে পঙ্কজ সাহার কবিতা অস্তিত্বে।

অনুষ্ঠানের শেষ অর্থাৎ তৃতীয় পর্বে এপার এবং ওপার বাংলার কবিতা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। আয়োজনের ফাঁকে ফাঁকে দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হবে গান ও আবৃত্তি।