মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতায় সম্মানিত হলেন দীপিকা

সরব, সোচ্চার দীপিকা পাড়ুকোণ ক্রমেই হয়ে উঠছেন তারুণ্যের ‘আইডল’। সম্প্রতি অর্জন করলেন নতুন এক সম্মাননা। মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতার জন্য ’ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’ তাকে সম্মানিত করলো দুবাইতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2020, 12:28 PM
Updated : 21 Jan 2020, 12:28 PM

৩৪ বছর বয়সী দীপিকা পাড়ুকোণ মানসিক স্বাস্থ্য সচেতনতাকে মুখ্য করে একটি ফাউন্ডেশন পরিচালনা করছেন দীর্ঘদিন হলো। ২০১৫ সালে ‘লিভ লাভ লাফ’ অর্থ্যাৎ ‘বাঁচো- ভালোবাসো- হাসো’ এই নামে একটি ফাউন্ডেশন শুরু করেন। যেটির মূল উদ্দেশ্য ছিল মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা।

সম্প্রতি দুবাইতে অনুষ্ঠিত একটি আয়োজনে ‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’ তাকে পুরস্কৃত করে দীপিকার এই ভিন্নধর্মী অবদানের জন্য।

তার হাতে তুলে দেওয়া হয় ’ক্রিস্টাল ্এওয়ার্ড’। দীপিকার হাতে এই এই সম্মাননা তুলে দেন এই ফোরামের অপর অঙ্গ সংস্থা ‘ওয়ার্ল্ড আর্টস ফোরাম’য়ের চেয়ারম্যান এবং সহ-উদ্যোক্তা হিলডে শউব।

সম্মাননা গ্রহণের সময় দীপিকা মার্টিন লুথার কিংকে স্মরণ করে বক্তব্য পেশ করেন। তিনি বলেন, “পৃথিবীতে যা কিছু হয়- তা হয় আশা থেকে।”

তিনি আরও বলেন, “আমি নিজেকে দিয়ে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার প্রয়োজনীয়তা বুঝতে পেরেছি। এটি বেশ জটিল একটি বিষয়। কিন্তু কোনও ভাবেই এড়িয়ে যাওয়ার মত নয়।”

উল্লেখ্য সম্প্রতি আরও দুটো বিষয়ে দীপিকা আলোচনায় এসেছেন। দিল্লীতে চলমান ছাত্র আন্দোলনে সহাবস্থানে অংশ নিয়ে এবং এসিড সন্ত্রাসের শিকার সাক্ষ্মী আগারওয়ালের ভুমিকায় ‘ছাপাক’ সিনেমায় অভিনয় করে।

উল্লেখ্য সিনেমাটি এখনও বক্স অফিসে ভালো ব্যবসার ফলাফল দেখিয়ে যাচ্ছে।