ছায়ানটে শাস্ত্রীয় নৃত্য উৎসব

পুরাণের দেবদেবী, তাদের স্তুতি-বন্দনার চিরায়ত রীতি চিত্রিত হল ধ্রুপদী নৃত্যের নানা আঙ্গিকে; অপূর্ব সুর-তাল-লয়ে দেহভঙ্গি আর ছন্দে মুদ্রিত হল ভারতীয় নৃত্যকলার ইতিহাস।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 05:30 AM
Updated : 19 Jan 2020, 05:31 AM

শুক্রবার রাজধানীর শংকরে অবস্থিত ছায়ানট ভবনে অনুষ্ঠিত হয় ছায়ানটের নৃত্য উৎসব।

বাবরুল আলম চৌধুরী মণিপুরী নৃত্যে পরিবেশন করেন শিবস্তুতি।

এসময় নৃত্যগুরু ও শিক্ষার্থীদের নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে ছুটির সন্ধ্যায় বর্ণিল উৎসব উপভোগ করেন দর্শকরা।

উৎসবের উদ্বোধন করে ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারোয়ার আলী বলে, “শরীরী সঞ্চালনের মধ্য দিয়ে কোনো ঘটনা ও উপলব্ধিকে প্রকাশ করে থাকেন নৃত্যশিল্পীরা। মুক্তিযুদ্ধের পর গত কয়েক দশকে নৃত্য চর্চার বিকাশ ও বিস্তার ঘটতে দেখা যায় আমাদের এই ভূখণ্ডে।”

“ছায়ানট নৃত্যের ধ্রুপদী রূপের চর্চা করে আসছে। ধ্রুপদী নৃত্যের যেসব ধারা, তার প্রকাশ এ উৎসবের মধ্য দিয়ে দেখা যাবে। একইসাথে এ উৎসবের মধ্য দিয়ে মনের যেসব কলুষতা রয়েছে, তা থেকে মুক্ত হবো এটাই কামনা।”

মনিপুরী নৃত্যে ঢোল চলম পরিবেশনায় ছায়ানটের শিল্পীরা।

স্বাগত কথনে আরো অংশগ্রহন করেন ছায়ানটের নৃত্য শিক্ষক বেলায়েত হোসেন খান। তিনি বলেন, প্রকৃত শিক্ষার জন্য সংস্কৃতির যোগ জরুরি। সেদিক থেকে সঙ্গীত ও নৃত্যের চর্চা যত প্রসার পাবে সমাজ তত অগ্রসর হবে।

সিলেটের একাডেমি ফর মনিপুরী কালচার এন্ড আর্টসের শিল্পীদের ‘সূর্য প্রণাম’ পরিবেশনা দিয়ে শুরু হয় উৎসব। সূর্য প্রণাম শেষে মঞ্চে আসেন ঢাকার শিল্পী বাবরুল আলম চৌধুরী। তিনি পরিবেশন করেন ‘শিবস্তুতি’। এরপর নৃত্য পরিবেশন করেন সামিনা হোসেন প্রেমা। তামান্না রহমানের পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র। এছাড়াও নৃত্য পরিবেশন করে ধৃতি নর্তনালয় ও ছায়ানটের শিল্পীরা।

মনিপুরী নৃত্যে সামিনা হোসেন প্রেমা পরিবেশন করেন গোষ্ঠে বিদায় যাচন।

উৎসবে রং ছড়িয়ে ওড়িশি নৃত্য পরিবেশন করে নৃত্যছন্দ এর শিল্পীরা। গৌড়ীয় নৃত্য পরিবেশন করেন শিল্পী র‌্যাচেল প্রিয়াংকা প্যারিস। ভরতনাট্যম পরিবশনায় আনেন রুবাশা মারিয়ামা খান, অর্ণ কমলিকা, অর্থী আহমেদ, অমিত চৌধুরী, সৃষ্টি কালচারাল সেন্টার ও ছায়ানটের শিল্পীরা।

কত্থক নৃত্য পরিবেশন করে কত্থক নৃত্য সম্প্রদায় ও রেওয়াজ পারফর্মার্স স্কুল। এসময় একক নৃত্য পরিবেশন করে মাসুম হোসাইন।