প্রতীতি দত্তকে উৎসর্গ করে ‘নারী নির্মাতা সম্মেলন’

কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দত্তকে উৎসর্গ কর হলো ‘ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলন’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2020, 04:08 PM
Updated : 13 Jan 2020, 04:08 PM

রোববার বিকালে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে আয়োজিত এ সম্মেলনের দ্বিতীয় দিনের শুরুতেই তাকে স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

রোববার রাত সাড়ে আটটায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সম্মেলনে আলোচকরা বর্তমান বিশ্বে ও বাংলাদেশের প্রেক্ষাপটে নারী-নির্মাতাদের প্রতিবন্ধকতা, সুযোগ-সুবিধা, কর্মতৎপরতা, প্রত্যাশা এবং প্রতিকুলতা থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা করেন। সম্মেলন শেষে ঘোষণা দেওয়া হয় ২০২০ সালে বিশ্ব চলচ্চিত্রে নারী নির্মাতাদের অংশগ্রহণ অর্ধশতাংশে উন্নীত করার লক্ষ্যে কাজ করতে হবে।

বলা হয়, নারী নির্মাতাদের অন্যতম লক্ষ্য হবে চলচ্চিত্র নির্মাণের জন্য অর্থের সংস্থান করা যেখানে নারী, নারীর জন্য কাজ করবে। নারী নির্মাতাদের কাজ হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে গবেষণা করে তাদের চাহিদা অনুযায়ী চলচ্চিত্র নির্মাণ করা এবং আন্তর্জাতিক প্রযোজনা ও পরিবেশনা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক তৈরি করা।

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনের শেষ দিনের আলোচনায় অংশ নেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা-অভিনেত্রী অপরাজিতা ঘোষ, জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক- চলচ্চিত্র নির্মাতা আনোমা রাজাকরুনা, ইতালিয়ান চলচ্চিত্র নির্মাতা-রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা লিয়া বেলটরমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, বাংলাদেশ স্বাধীনতা মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হকসহ আরও অনেকে।