ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অষ্টাদশ আসর শুরু হল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2020, 05:54 PM
Updated : 11 Jan 2020, 05:54 PM

শনিবার বিকালে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এ আসরের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন; অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ শ্লোগানে শুরু হওয়া এ চলচ্চিত্র উৎসব চলবে ১৯ জানুয়ারী পর্যন্ত।

প্রধান অতিথির বক্তব্যে দেশে চলমান রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চলচ্চিত্র নির্মাণের তাগিদ দিয়ে আবদুল মোমেন বলেন, “ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নির্মাতাদের আন্তর্জাতিক প্ল্যাটফরম তৈরি করে দিতে হবে।”

এ উৎসবের মাধ্যমে মানসম্পন্ন চলচ্চিত্র প্রদর্শন করে দেশের চলচ্চিত্র শিল্পের উন্নয়নে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, “আগামী ঊনিশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উৎসর্গ করা হবে ‘মুজিববর্ষের চলচ্চিত্র উৎসব’ হিসেবে। সেই হিসেবে এখন থেকেই আগামী উৎসবের পরিকল্পনা শুরু হবে।”

মণিপুরি থিয়েটারের শিল্পীদের মৃদঙ্গের তাল আর নৃত্যের ছন্দে শুরু হওয় উদ্বোধনী আয়োজন; এরপর স্বাগত বক্তব্য দেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। অনুষ্ঠানে পোল্যান্ডের চলচ্চিত্র নির্মাতা ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান ফিল্ম কম্পিটিশন বিভাগের জুরিবার্ডের চেয়ারম্যান জোয়ানা কস-ক্রাউজ, চিত্রনায়ক ফেরদৌসসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতার পর চলচ্চিত্র ‘উইন্ডো টু দ্য সি’ দেখানো হয়। স্পেন ও গ্রীসের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মিগুয়েল অ্যাঞ্জেল জিমেনেজ।

উৎসবে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার সেশনে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রর্শিত হবে।

এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য (৭০ মিনিটের বেশি) চলচ্চিত্রের সংখ্যা ১১৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১০৩টি। বাংলাদেশের চলচ্চিত্র আছে ২৬টি, যার মধ্যে ১৮টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অংশ নিচ্ছে।

এছাড়া ১২-১৩ জানুয়ারী চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘ষষ্ঠ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের ২য় তলায় অনুষ্ঠিত হবে। বিজিএমই’র সভাপতি ড. রুবানা হক এই পর্বটি সঞ্চালনা করবেন। চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ১৪ জানুয়ারি দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হবে নির্মাতাদের মিথষ্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’।