ভারতের তিন নাট্যোৎসবে শব্দাবলী

বিখ্যাত আমেরিকান নাট্যকার ইউজিন ও’ নিলের কালজয়ী নাটক ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’ নিয়ে ভারতের ত্রিপুরা যাচ্ছে নাট্যদল শব্দাবলী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 03:29 PM
Updated : 9 Jan 2020, 03:29 PM

শনিবার ত্রিপুরার কাকড়াবন দেশবন্ধু সংঘ ও অভিমুখের যৌথ আন্তর্জাতিক নাট্যোৎসব ‘নাট্যসৃজন – ৪’ এর উদ্বোধনী প্রদর্শনীতে অংশ নেয়ার মধ্য দিয়ে শব্দাবলী শুরু করবে তাদের নতুন বছরের নাট্যযাত্রা।

এরপর রোববার ধর্মনগরে ‘ষষ্ঠ নাট্যমঞ্চ নাট্যোৎসব ২০২০’ ও সোমবার ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’- এর প্রদর্শনীর মধ্য দিয়ে ৫ দিন ব্যাপি ‘শেখর স্মৃতি নাট্যোৎসব ২০২০’ এর পর্দা নামবে। 

শব্দাবলীর ৬৩ তম প্রযোজনা ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্ নাটকটি অনুবাদ করেছেন কবীর চৌধুরি এবং পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্য নির্দেশক ফজলুর রহমান পলাশ।

উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন - বুলবুল আহম্মেদ জয়, আনোয়ার শামীম, নাবিলা নাসরিন, শহীদুল ইসলাম শিশির, ইয়াছির আরাফাত, জহিরুল ইসলাম ও টি আই তপু।

‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’ ইউজিন ও’নীল এর এক অনবদ্য সৃষ্টি। প্রায় শত বছর আগের হলেও গল্পটা আমাদের কাছে বর্তমান। একই সাথে প্রেম, হিংসা, যৌনতা, লালসা, চতুরতা, সংঘাত এবং মৃত্যুর প্রকাশ রয়েছে এ নাটকে।

নৈতিকতার চিহ্নবিহীন সমাজে আমরা প্রতিদিন দেখছি ভ্রূণ হত্যা, নারীরা কেবল ভোগের সামগ্রী, উত্তরাধিকার তৈরির চেষ্টায় অনৈতিকতাকে প্রশ্রয়, অসম বিবাহ এবং অসম বাসনার রুপদানের অসংগতি। সমাজ বাস্তবতার সাথে মিল রেখে নাট্যকারের শত বছর আগের চিত্রায়িত ক্যানভাস আজও আমাদের জীবনে বিদ্যমান। ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’ আমাদের সমাজ বাস্তবতায় ঠিক কতটা মিলে গেছে তার থেকে বরং আমরা কিভাবে ভাবি বা আমাদের ভাবিয়ে নিয়ে চলেছে সেদিকটা তুলে ধরার চেষ্টা হয়েছে।