‘জোকার’ জ্বরে গোল্ডেন গ্লোব ২০২০

‘ওয়ান্স আপনে টাইম ইন হলিউড’ ও ‘১৯১৭’ ৭৭তম গ্লোডেন গ্লোবস জয় করলেও সেরা অভিনেতা হিসেবে পুরষ্কার ছিনিয়ে নিয়েছেন জোকার খ্যাত ওয়াহকিং ফিনিক্স।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2020, 11:41 AM
Updated : 6 Jan 2020, 11:45 AM

এই বছর গোল্ডেন গ্লোব বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্যালিফোর্নিয়ার বেভার্লি হিলস’য়ের বেভারলি হিল্টনে। বিজয়ীদের মুখে যতটা না ছিল ধন্যবাদের ফুলঝুড়ি তার চেয়েও বেশি উচ্চারিত হয়েছে অস্ট্রেলিয়ার বনের আগুন, নারী অধিকার এবং যুক্তরাষ্ট্রের নির্বাচন কেন্দ্রিক বিষয়।

রবিবার আয়োজিত এই আসর সঞ্চালনা করেন কৌতুক অভিনেতা রিকি গার্ভিস।

‘জোকার’ সেরা অভিনেতা (ড্রামা) বিভাগ জয় করলেও, ‘কমেডি অর মিউজিক্যাল’ বিভাগে ‘ওয়ান্স আপনে টাইম ইন হলিউড’ সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়। আর এই ছবির জন্য সেরা চিত্রনাট্য হিসেবে ‘গ্লোব’ জয় করেন পরিচালক কুয়েন্টিন টারান্টিনো।

ব্র্যাড পিট, ‘ওয়ান্স আপনে টাইম ইন হলিউড’ ছবিতে অভিনয়ের জন্য জয় করেন সেরা পার্শ্ব অভিনেতার পুরষ্কার।

অন্যদিকে সেরা চলচ্চিত্র (ড্রামা) বিভাগে পুরষ্কার ছিনিয়ে নেয় স্যাম মেনডেস পরিচালিত ছবি ‘১৯১৭’। প্রথম বিশ্বযুদ্ধের পটভূমিতে ছবিটির কাহিনি এগিয়েছে। মেনডেস এই ছবির জন্য সেরা পরিচালক ড্রামা পুরষ্কারও জয় করেন।

‘জুডি’ ছবির জন্য সেরা অভিনেত্রী (ড্রামা) বিভাগে গ্লোব জয় করেন রেনে জেলওয়েগার। তিনি এর আগে ২০০৪ সালে এই পুরষ্কার জয় করেছিলেন।

অন্যদিকে ‘কমেডি অর মিউজিক্যাল’ ছবির বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে‍ পুরষ্কার জয় করেন আকোয়াফিনা। এই বিভাগে এবারই প্রথম একজন এশিয়ান আমেরিকান হিসেবে গ্লোব জয় করলেন।

হিল্ডার গোনাদোতের, যিনি একক মহিলা হিসেবে ‘জোকার’ ছবিতে মৌলিক ‘স্কোর’ বা গীত রচনার জন্য সেরা ‘স্কোর’ গোল্ডেন গ্লোব জয় করেন।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে পুরষ্কার ঘরে তোলে দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’। এবং লাইকা এন্টারটেইনমেন্ট এর ‘মিসিং লিংক’ জিজনির তিনটি অ্যানিমেইশন মুভি টপকে সেরা অ্যানিমেইটেড ফিচার ফিল্ম বিভাগে পুরষ্কার জয় করে নেয়।

পুরষ্কার প্রাপ্তদের পূর্ণ তালিকা

সেরা ছবি ড্রামা: ১৯১৭। সেরা পরিচালক ড্রামা: স্যাম মেন্ডেস ‘১৯১৭’। সেরা অভিনেত্রী ড্রামা: রেনে জেলওয়েগার। সেরা অভিনেতা ড্রামা: ওয়াহকিং ফিনিক্স। সেরা ছবি মিউজ্যিাল অর কমেডি ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড। সেরা অভিনেত্রী মিজিক্যাল অর কমেডি: আকোয়াফিনা ‘দি ফেয়ারওয়েল’। সেরা অভিনেতা মিজিক্যাল অর কমেডি: টারোন ইগার্টন ‘রকেটম্যান’। সেরা পার্শ্ব অভিনেতা মিজিক্যাল অর কমেডি: ব্র্যাড পিট ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’। সেরা মৌলিক স্কোর: জোকার। সেরা লিমিটেড সিরিজ/ টিভি মুভি: চেরোনোবিল। সেরা অভিনেত্রী টিভি সিরিজ: অলিভিয়া কোলম্যান ‘দি ক্রাউন’। বেস্ট অরিজিনাল সং: ‘আই’অ্যাম গোনা লাভ মি এগেইন’ ছবি: রকেটম্যান। সেরা টিভি সিরিজ: ফ্লিব্যাগ। সেরা পার্শ্ব অভিনেত্রী: লরা ডার্ন ছবি- ‘ম্যারেইজ স্টোরি’। সেরা অ্যানিমেইটেড ফিচার: মিসিং লিংক। সেরা চিত্রনাট্য: ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড। সেরা অভিনতা টিভি সিরিজ ড্রামা: ব্রায়ান কক্স, ‘সাক্সেশন’। সেরা বিদেশি ভাষার ছবি: প্যারাসাইট।