শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র “তৃতীয় একজন” নাটকের ২৫ ও ২৬ তম মঞ্চায়ন

১১ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বন্দর নগরী চট্টগ্রামের থিয়েটার ইনিস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ২০তম প্রযোজনা “তৃতীয় একজন” নাটকের ২৫তম প্রদর্শনী হতে যাচ্ছে। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 01:06 PM
Updated : 4 Jan 2020, 01:06 PM

নাটকটির আরো একটি প্রদর্শনী কক্সবাজার থিয়েটার এর আমন্ত্রণে ১২ জানুয়ারি বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকত নগরী কক্সবাজার সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে। নাটকটি রচনা করেছেন সমীর দাশ গুপ্ত নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। সমীর দাশগুপ্ত রচিত নাটকটিতে অভিনয় করেেছন- অনন্ত হিরা ও রওশন জান্নাত রুশনী, আলোক পরিকল্পনা ঠান্ডু রায়হান, ম  পরিকল্পনা আলি আহম্মেদ মুকুল, আবহসংগীত পরিকল্পনা রামিজ রাজু, পোশাক পরিকল্পনা নূনা আফরোজ ও করিওগ্রাফি ইষ্টের সুমি এবং প্রযোজনা সমন্বয়কারী খোরশেদুল আলম।

এই মঞ্চ পরিবেশনায় যে গল্পটি ফুটে উঠেছে, তা অনেকটা এরকম।

সামীর বিশ্ববিদ্যালয়ের ইংরেজী সাহিত্যের অধ্যাপক আর সামীরের স্ত্রী তুলি শিক্ষিতা তথাপি শুধুই গৃহিনী। একাকী, নিঃসঙ্গ এক নারী। যে তুলি এক সময় তুখোড় নাচতো ডক্টরেট করে নিজের ক্যারিয়ার করার স্বপ্ন দেখতো, মাল্টি ন্যাশনাল কোম্পানীতে খুবই লোভনীয় চাকরী পেয়েও সামীরের আপত্তির কারণে চাকরী করা থেকে বিরত থেকেছে। সেই তুলি যখন স্বামীর সংসারে চার দেয়ালে বন্দী এক অস্তিত্বহীন সত্ত্বা হয়ে কেবলই ডানা ঝাপটাতে থাকে তখন সামীর ব্যস্ত নিজের ক্যারিয়ার আর লেখক হিসাবে নিজের আকাশচুম্বী জনপ্রিয়তা গড়ে তোলার দৌড়ে।

তৃতীয় একজন নাটকের গল্প হচ্ছে সামীরের ব্যস্ততা এবং তুলির নিঃসঙ্গ একাকী জীবনের ভেতর তৃতীয় একজনের ঢুকে পড়ার গল্প। সেই তৃতীয় একজনের নাম বিবেক। সে আবার তুলির পূর্ব পরিচিত। এই তৃতীয় একজন তুলির সঙ্গে একসময় একই গুরুর কাছে নাচ শিখতো, তুলিকে খুবই পছন্দ করতো- তুলি ডক্টরেট করে বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক হবে স্বপ্ন দেখতো এবং সেই তৃতীয় একজন তুলির নাচ ছেঁড়ে দেবার কারণে ভীষন ভাবে কষ্টও পেয়েছিল। সেই তৃতীয় একজন একদিন হঠাৎ করেই উপস্থিত হয় তুলির বাসায় সামীরের অনুপস্থিতিতে এবং তারপর থেকে প্রায় প্রতিনিয়তই আসতে থাকে। তুলির নিঃসঙ্গ একাকী গুমোট অন্ধকার জীবনে তৃতীয় একজন হঠাৎ করে উড়ে আসা একটা জোনাকী। অজানা অচেনা একজনের টেলিফোন বার্তার মাধ্যমে তুলির স্বামী সামীর সে কথা জানতে পেরে ছুটে যায় বাসায়। তৃতীয় একজনকে পায় না তবে তৃতীয় একজনের ফেলে রেখে যাওয়া একটি কোট আবিস্কার করে ড্রইং রুমের সোফার উপর থেকে। ভেঙ্গে যায় সামীরের এতদিনের বিশ্বাস, ভালবাসা, বন্ধন, নষ্ট হয়ে যায় সামীরের ভেতরের বিশ্বাস। শুরু হয় দ্বন্দ-সংঘাত-কলহ। নাটক এগিয়ে চলে নাটকীয় পরিনতির দিকে। মানুষতো মূলত একা, দুজন নিঃসঙ্গ একাকী মানুষের জীবনে তৃতীয় একজন মানুষের আবির্ভাবের ফলে সৃষ্ট এক তীব্র জটিল নাটকীয়তার নাটক ‘তৃতীয় একজন’।