শ্রীলংকার রাষ্ট্রায়ত্ত টিভিতে ‘মাটির প্রজার দেশে’

শ্রীলংকার রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন নেটওয়ার্কে সম্প্রচার হবে বাংলাদেশের চলচ্চিত্র ‘মাটির প্রজার দেশে’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 03:47 AM
Updated : 9 Dec 2019, 03:47 AM

১৫ ডিসেম্বর রাত ১০টায় সিংহলিজ ভাষার সাবটাইটেলে ছবিটি সম্প্রচার করা হবে বলে নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান গুপি বাঘা প্রোডাকশন হাউস ও বাংলাদেশ হাইকমিশন, শ্রীলংকা।

আরিফুর রহমানের প্রযোজনায় ছবিটি নির্মাণ করেছেন ইমতিয়াজ আহমেদ বিজন।

প্রযোজনা প্রতিষ্ঠানের এক বিবৃতিতে জানানো হয়েছে, …“৩০ লাখের বেশি দর্শক বাংলা ভাষার এই ছবিটি দেখবেন। এটা শ্রীলঙ্কা রাষ্ট্রের বাংলাদেশের স্বাধীনতা এবং ভাষার প্রতি একটি উপহার ঠিক ১৬ ডিসেম্বরের ঠিক আগের দিন।”

সার্বিক সহযোগিতার জন্য শ্রীলংকায় নিযুক্ত হাইকমিশান রিয়াজ হামিদুল্লাহকে ধন্যবাদ দিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠানটি।

প্রতিক্রিয়ায় শ্রীলঙ্কায় বাংলাদেশের হাই কমিশনার রিয়াজ হামিদুল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাদেশের কোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা কোনো দেশের টেরিস্ট্রিয়াল টেলিভিশন সম্প্রচার করেছে বলে আমার জানা নাই। শ্রীলঙ্কাতেতো নিশ্চিতভাবে প্রথম, অন্য কোথাও উদাহরণ নেই।

আইটিএনের নিজেদের আগ্রহে এবং নিজেদের খরচে সাব সাইটেল এর জন্য সাব-সাইটেল তৈরি করেছে বলেও জানান তিনি।

শ্রীলঙ্কায় বাংলাদেশ ফিল্ম ফেস্টিভ্যালের ধারাবাহিকতায় এটি সম্ভব হয়েছে জানিয়ে হাই কমিশনার বলেন, “এক বছর আগে আইটিএন চেয়ারম্যানের সঙ্গে এ ব্যাপারে আমার আলাপ হয়েছিল। তারই ধারাবাহিকতায় সিনেমাটির নির্মাতা ও প্রযোজকদের সঙ্গে ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায় এই পর্যায় পর্যন্ত এসেছি আমরা।”

যে সময়ে সিনেমাটি দেখানো হবে, সেটি আইটিএনে চলচ্চিত্র দেখানোর ‘প্রাইম টাইম’ জানিয়ে তিনি বলেন, “এ সময়ে ১৫-২০ লাখ শ্রীলঙ্কান আইটিএনে সিনেমা দেখে থাকে। ১৬ ডিসেম্বরের ঠিক আগে তারা বাংলাদেশের এই সিনেমাটি দেখবে এবং বাংলাদেশকে জানবে।” 

ছবির পরিচালক ও প্রযোজকেও ধন্যবাদ জানিয়েছেন রিয়াজ হামিদুল্লাহ।

২০১৬ সালে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ওই বছরেই শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার জিতে নেয় ছবিটি। ২০১৮ সালের ২৩ মার্চ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ।

চলচ্চিত্রটির চিত্রগ্রাহক রামশ্রেয়াস রাও এবং এন্ড্রু ওয়েসমান।