যত রেকি কাঠমান্ডুতে!

সত্যজিৎ রায়ের ফেলুদা ফেরত আসছে, সৃজিত মুখার্জির হাত ধরে। এটা পুরোনো খবর। নতুন খবর হলো, দলবল সমেত সৃজিত ঘুরে বেড়াচ্ছেন নেপালের কাঠমান্ডুর অলিগলিতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 09:08 AM
Updated : 4 Dec 2019, 11:56 AM

আর, যত রেকি কাঠমান্ডুতে লিখে ছবিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়াতে। ছবিতে দেখা যাচ্ছে, সৃজিতের সঙ্গে তার দলের লোকজন ছাড়াও রয়েছেন, প্রযোজনা প্রতিষ্ঠান আলফা-আইয়ের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল, আর আড্ডাটাইমসের কর্ণধার রাজিব মেহ্‌রা। আলফা-আই আর আড্ডাটাইমসের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে, ফেলুদা ফেরত ওয়েব সিরিজের দু’টি গল্প। ‘যত কাণ্ড কাঠমান্ডুতে‘ আর ‘ছিন্নমস্তার অভিশাপ‘।

আগামী বছরের শুরুতেই নেপালের কাঠমান্ডুতে শ্যুটিং শুরু হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে চলছে, প্রি-প্রোডাকশনের কাজ। অভিনেতা নির্বাচনের পাশাপাশি চলছে, চিত্রনাট্য তৈরির কাজ। চিত্রনাট্য লিখছেন, সৃজিত নিজেই। আর অভিনেতা বাছাইয়ের ক্ষেত্রে কলকাতার পাশাপাশি বাংলাদেশ থেকেও কয়েকজন অভিনেতার যুক্ততার কথা জানা গেছে। মূলচরিত্রের অভিনেতা বাছাই শেষ, ফেলুদা চরিত্রে টোটা রায় চৌধুরি, জটায়ু ওরফে লালমোহন বাবুর চরিত্রে অনির্বাণ চক্রবর্তী আর তোপ্‌সের চরিত্রে কল্পন মিত্র কাজ করবেন। অভিনেতা বাছাইয়ের ক্ষেত্রে এবার নির্মাতা সৃজিত মুখার্জি ভালো অভিনেতার পাশাপাশি লক্ষ্য রাখছেন সত্যজিৎ রায়ের করা ফেলুদার গল্পের ইলাস্ট্রেশনগুলোর দিকে। স্কেচগুলোর অবয়বের সাথে মিল থাকলেই তবে, চুড়ান্ত করছেন অভিনেতাদের।

কাঠমান্ডুতে রেকিতে গিয়েও সেই একই খুঁটিনাটির প্রতি লক্ষ্য সৃজিতের। বইয়ের বর্ণনার সাথে পুঙ্খানুপুঙ্খ মিলিয়ে নিয়েই নির্বাচন করছেন শ্যুটিং-এর লোকেশন। ২০২০ সালের মাঝামাঝি, মে মাসের শুরুতে সত্যজিৎ রায়ের জন্মদিনে মুক্তির পরিকল্পনা রয়েছে ওয়েব সিরিজটির।