চলচ্চিত্র পুরস্কার: কালাম বাদ, শূন্যই থাকছে ‘চিত্র সম্পাদক’ ক্যাটাগরি

বিতর্কের মুখে ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা থেকে বাদ পড়লেন ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের ভারতীয় চিত্র সম্পাদক মো. কালাম; ‘চিত্র সম্পাদক’ ক্যাটাগরিতে নতুন কাউকে পুরস্কার দেওয়া হচ্ছে না।

সাইমুম সাদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 01:25 PM
Updated : 1 Dec 2019, 01:32 PM

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সভাপতি ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মিজান উল আলম রোববার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ২০১৭ সালের ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য ‘সেরা সম্পাদক’ হিসেবে কালামের নাম ঘোষণা করা হয়, যার ভারতীয় পরিচয় ‘গোপন করে’ চলচ্চিত্র পুরস্কারের আবেদন করেছিলেন প্রযোজক।

চলচ্চিত্র পুরস্কারের নীতিমালায় কোনো বিদেশি নাগরিককে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়ার নিয়ম নেই।

বিতর্কের ‍মুখে নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে জুরি বোর্ডের কাছে প্রযোজক সানী সানোয়ারের চিঠি লেখার পর তথ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে মো. কালামকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মিজান উল আলম।

“তার ক্যাটাগরিতে নতুন কাউকে আর নেওয়া হয়নি। কারণ পুরো প্রক্রিয়াটা অনুসরণ করে নতুন কাউকে নেওয়া বেশ সময়সাপেক্ষ বিষয়। ২০১৭ সালের পুরস্কারের ‘চিত্র সম্পাদক’ ক্যাটাগরিতে তাই কাউকেই পুরস্কার দেওয়া হচ্ছে না।”

এছাড়া ২০১৮ সালের চলচ্চিত্র পুরস্কারে ‘কমলা র‌কেট’ চল‌চ্চি‌ত্রের জন্য ‘শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা’ হি‌সে‌বে পুরস্কার গ্রহণ করবেন না বলে জানিয়েছেন অভিনেতা মোশাররফ করিম। 

কারণ হিসেবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেছিলেন তিনি বলেছিলেন,  “এই চলচ্চিত্রে আমি কোনো কৌতুক চ‌রিত্রে অ‌ভিনয় করি‌নি; কিন্তু আমাকে পুরস্কার দেওয়া হয়েছে ‘‌শ্রেষ্ঠ কৌতুক অ‌ভি‌নেতা’ হিসেবে। ফলে পুরস্কার‌টি আমি নিতে পা‌রি না; নি‌চ্ছি না।”

বিষয়টি নিয়ে জুরি বোর্ডের সভাপতি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা তাকে আমন্ত্রণ করেছি কিন্তু তিনি যদি না আসেন তাহলে আমাদের করার কিছু নেই।”

এর আগে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘নিয়তি’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নৃত্য পরিচালক হিসেবে হাবিবের নাম ঘোষণা করা হয়েছিল; কিন্তু তিনি সেই চলচ্চিত্রে কাজই করেননি। সেবার হাবিবদে বাদ দেওয়া হয়েছিল। হাবিবের জায়গায় ‘শ্রেষ্ট নৃত্য পরিচালক’ ক্যাটাগরিতে কাউকেই পুরস্কার দেওয়া হয়নি।

৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।