নাইজেরিয়া মাতালো বাংলাদেশ সাংস্কৃতিক দল

সম্প্রতি নাইজেরিয়ার আবুজা মাতিয়ে এলো বাংলাদেশ সাংস্কৃতিক দল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 04:45 AM
Updated : 1 Dec 2019, 07:07 AM

নাইজেরিয়া সরকারের "নাইজেরিয়া কাউন্সিল অফ আর্টস অ্যান্ড ক্রাফটস" এর আমন্ত্রণে "দ্বাদশ আন্তর্জাতিক আর্টস অ্যান্ড ক্রাফটস এক্সপো ২০১৯" এর "বাংলাদেশ ডে" তে ২৩ নভেম্বর ২০১৯ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় ১৯ সদস্যের বাংলাদেশ সাংস্কৃতিক দল।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর ব্যবস্থাপনায় এই সফরে আরও দুইটি অনুষ্ঠানে অংশ নেয় এই সাংস্কৃতিক দল।  বাংলাদেশ হাই কমিশন, নাইজেরিয়ায় ২৪ নভেম্বর "রবীন্দ্র-নজরুল জয়ন্তী" ও ২৬ নভেম্বর ইন্টারন্যাশনাল এক্সপো সেন্টারে "নাইজেরিয়া বাংলাদেশ কালচারাল নাইট ২০১৯" এ নাইজেরিয়ার দর্শক শ্রোতাদের মন জয় করে বাংলাদেশ সাংস্কৃতিক দল।  উল্লেখ্য যে, নাইজেরিয়া বাংলাদেশ কালচারাল নাইটে ২০ টি দেশের কূটনীতিক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সাংস্কৃতিক দলের দলনেতা ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আতাউর রহমান, তাঁর সহকারী ছিলেন একই মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা ফয়সল হাসান এবং দলের  সমন্বয়ক ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগের উপপরিচালক শামিমা আখতার জাহান।

সাংস্কৃতিক দলের সদস্য শিল্পীদের মধ্যে ছিলেন সংগীতশিল্পী সালমা আকবর, শফিক তুহিন, ইয়াসমিন আলী, অভ্র নকরেক, স্যামুয়েল সোরেন ও জয় শাহরিয়ার। বাদ্যযন্ত্রে ছিলেন দেবু চৌধুরী, গাজী আবদুল হাকিম, অভিজিত চক্রবর্তী  জিতু, কাজী জোবায়ের কায়সার পাভেল, নজরুল ইসলাম।

নৃত্যশিল্পী হিসেবে ছিলেন শাম্মী ইয়াসমিন ঝিনুক, সংগীতা চৌধুরী,  রাসেল আহমেদ, রাহিনা জামান সুকন্যা ও আফরিন নিপু।

বাংলাদেশ সাংস্কৃতিক দলের এই সফর বাংলাদেশ ও নাইজেরিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান।