বটতলা রঙ্গমেলায় স্পেনের নাটক মঞ্চস্থ

রাজধানীর আগারওগাঁ’র মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে স্পেনের নাট্যদল ‘মুন প্যালেস’ এর পরিবেশনায় ‘ডিলেমাস উইথ মাই ফ্লামেনকো টেইলকোট’ নাটক মঞ্চস্থ হলো।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 06:15 AM
Updated : 20 Nov 2019, 06:15 AM

ঢাকার নাট্য সংগঠন বটতলা আয়োজিত রঙ্গমেলার তৃতীয় দিনের আয়োজনে সোমবার সন্ধ্যা সাতটায় নাটকটির প্রদর্শনী হয়। ৭০ মিনিট সময়ব্যাপ্তি নাটকটিতে অভিনয় করেন বালেরিয়া তাহেরো নাবাস।

একজন নৃত্যশিল্পী নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি এই নাটকের মূল উপজীব্য। গল্পটি ইসাবেল ভালদেরামা’র- যিনি ‘সোনালী নক্ষত্র’ নামে পরিচিত, তার জীবনকে কেন্দ্র করে তৈরী হয়েছে এ নাটক। তার অভিজ্ঞতা এবং নৃত্য ও তার জীবনের গুরুত্বপূর্ণ গল্প নিয়ে তৈরী এ নাটকে ফ্ল্যামেনকো নাচ নিয়ে কি করে ধীরে ধীরে বেড়ে উঠেছে তা বলা হয়েছে।

বটতলা রঙ্গমেলায় তৃতীয় দিনের আয়োজন শুরু সন্ধ্যা ৬ টায়। উৎসবের নাদিম মঞ্চে এদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রঙ্গভূমি পরিবেশন করে নাটক ‘আয়না বিবির পালা’। লোক আঙ্গিকের এই নাটকটি লিখেছেন মোফাজ্জল হায়দার চৌধুরী, নির্দেশনা দিয়েছেন মাসফিকুল হাসান টনি।

নাটকের পরিবেশনার পর নির্দেশকের হাতে সম্মাননা স্মারক তুলে দেন থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’র সম্পাদক পাভেল রহমান। এরপর সন্ধ্যা সাতটায় রঙ্গমঞ্চের মূল মিলনায়তনে স্পেনের মুন প্যালেস নাটক ‘ডিলেমাস উইথ মাই ফ্লামেনকো টেইলকোট’ মঞ্চস্থ করে।

নাটকের প্রদর্শনীর পর মঞ্চের নেপথ্য শিল্পীরা সম্মাননা জানানো হয় আলোক সহযোগী শামীমুর রহমানকে। সবশেষে দর্শকের সঙ্গে মুক্ত আড্ডায় অংশ নেন নাট্যকার, নির্দেশক ও অভিনেত্রী বালেরিয়া তাহেরো নাবাস।