নজরুল চর্চায় নিভৃতচারী এক নাম বাঁশরী

বিগত পাঁচ বছর ধরে প্রতিদিনই নিয়মিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে পুষ্পস্তবক দেওয়ার রেকর্ড অর্জন করেছে কবি নজরুল চর্চাকারী সংগঠন বাঁশরী। এর পাশাপাশি জাতীয় কবির বাংলা সাহিত্যে নজরুলের বিভিন্ন অবদানগুলো মানুষের কাছে ছড়িয়ে দিতে বিভিন্ন সময় আয়োজন করছে নজরুল উৎসব, মঞ্চায়ন, শ্যামাসঙ্গীতের আসর, দেশের ১১শ স্কুলে নজরুলের জীবনী সংশ্লিষ্ট বই বিতরণসহ সাংস্কৃতিক নানান অনুষ্ঠানের আয়োজন করে তারা। মানুষের মাঝে নজরুলের চেতনা জিইয়ে রাখতে দীর্ঘ সময় ধরে নিভৃতে কাজ করে যাচ্ছে তারা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 06:50 AM
Updated : 18 Nov 2019, 06:50 AM

সম্প্রতি জাতীয় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে নজরুল চর্চা কেন্দ্র ‘বাঁশরী’-এর পাঁচ বছর পূর্তি পালন করে। এসময় উপস্থিত ছিলেন বাঁশরী-এর সভাপতি ড. খালেকুজ্জামান এবং বীর মুক্তিযোদ্ধা ড.মনোরঞ্জন ঘোষাল। পুষ্পস্তবক অর্পণের পরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

এ আলোচনা অনুষ্ঠানে বাঁশরী-এর সভাপতি ড. খালেকুজ্জামান বলেন, ‘‘বাঁশরী নজরুলের সমস্ত সৃষ্টিকর্ম নিয়ে কাজ শুরু করেছে। নজরুলের কবিতা, গীতিনাট্য, নাটক মঞ্চায়নসহ ‘পুতুলের বিয়ে’ নাটক ঢাকা ও ঢাকার বাইরে মঞ্চস্থ করা হয়েছে। এছাড়াও আমরা ইতোমধ্যে একটি ডকুমেনটারি সিনেমা ‘রাজবন্দির জবানবন্দী’ নির্মাণ স¤পন্ন হয়েছে এবং নজরুলের লেখা নিয়ে সিনেমা তৈরিরও উদ্যোগ গ্রহণ করেছি। আশা করি, আমাদের সম্মলিত প্রচেষ্টায় আমরা নজরুলকে স্বমহিমায় উপস্থাপন করতে সমর্থ হবো”।

বর্তমানে নজরুলের সেই চর্চাকে ফিরিয়ে আনতে নিভৃতে কাজ করছে ‘বাঁশরী’। বর্তমান ও ভবিষ্যৎ প্রজম্মের মধ্যে নজরুল চেতনার বিকাশ ঘটানো এবং লিঙ্গ-ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে বিভেদহীন সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠা করতে ২০১৪ সাল থেকে কার্যক্রম শুরু করেছে এই সংস্থাটি।