দেশজুড়ে চলছে নদীভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান ‌‌‘১৩শত নদী শুধায় আমাকে’

১৩’শত নদীর বাংলাদেশে নদীকে কেন্দ্র করে রয়েছে মানুষের জীবন জীবিকা। তাই নদীর বৈশিষ্ট্যপূর্ণ আচরণ তুলে ধরা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নদীতে অথবা নদীর পাড়ে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 06:14 AM
Updated : 10 Nov 2019, 06:18 AM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় প্রতিটি জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৬৪ জেলায় আয়োজন করা হয়েছে ‘১৩শত নদী শুধায় আমাকে’ শীর্ষক নদীকেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান। ১ নভেম্বর ২০১৯ থেকে শুরু হওয়া দেশজুড়ে মাসব্যপী চলবে এই আয়োজন। নাটোর, বগুড়া, নারায়ণগঞ্জ, নরসিংদী, কুমিল্লা, রাজবাড়ী, ফরিদপুর, বরিশাল, মৌলভীবাজারসহ ১৫টি জেলায় অনুষ্ঠান অয়োজিত হয়েছে।

গত ৪ নভেম্বর সোমবার সন্ধা ৬ টায় বরিশাল জেলা নগরীর ত্রিশ গোডাউন বধ্যভূমির কীর্তনখোলা নদীর তীরে নদী কেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। অনুষ্ঠানে সভাপতি ছিলেন জেলা কালচারাল অফিসার হাসান রশীদ মাকসুদ। অনুষ্ঠান আয়োজনে সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি অতিথিরা বরিশালের নদীসহ সকল নদী রক্ষায় আমাদের করণীয় বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।
গত ৬ নভেম্বর ২০১৯ বিকেল ৩টায় মৌলভীবাজার জেলার মনু নদীর পাড়ে চাদঁনীঘাট ব্রিজের কাছে জেলা শিল্পকলা একাডেমি আয়োজন করে নদীকেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের মাননীয় সংসদ সদস্য নেছার আহমেদ। সংক্ষিপ্ত আলোচনার পাশাপাশি অনুষ্ঠানে নদীভিত্তিক গান, নৃত্য, কবিতা, লোকগান পরিবেশিত হয়। এছাড়াও একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় যেখানে শিশুরা নদী বিষয়ক ছবি অংকন করে।