চিত্রশিল্পী মুর্তজা বশীর হাসপাতালে

প্রখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীরকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2019, 05:57 PM
Updated : 27 Oct 2019, 05:57 PM

তার মেয়ে মুনীরা বশির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শনিবার রাত ১১টার দিকে অসুস্থতা অনুভব করলে সঙ্গে সঙ্গে বাবাকে হাসপাতালে নেওয়া হয়। করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ডা. রেজার তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন জানিয়ে মুনীরা বলেন, “বাবার হার্ট অ্যাটাক হয়েছে৷ দীর্ঘদিন ধরে কিডনিতেও সমস্যা ছিল। এবার শরীরে অক্সিজেনের মাত্রা কমে গেছে।”

এর আগে শ্বাসকষ্ট নিয়ে একাধিকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে মুর্তজা বশীরকে। বছর দুয়েক আগেও একবার আইসিইউতে নেওয়া হয়েছিল তাকে।

বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর ছোট ছেলে মুর্তজা বশীর ১৯৩২ সালে ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন তিনি।

বিমূর্ত বাস্তবতার চিত্রকলার অন্যতম পথিকৃৎ শিল্পী মুর্তজা বশীরের ‘দেয়াল’, ‘শহীদ শিরোনাম’, ‘পাখা’ ছাড়াও অনেক উল্লেখযোগ্য চিত্রমালা রয়েছে।

‘রক্তাক্ত ২১শে’ শিরোনামে ভাষা আন্দোলন নিয়ে ‘লিনোকাট’ মাধ্যমে এঁকেছেন প্রথম ছবি। পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে তিনি কাজ করেছেন।

‘টাটকার রক্তের ক্ষীণরেখা’ শিরোনামে বইতে নিজের লেখা কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন মুর্তজা বশীর। ১৯৭৯ সালে প্রকাশিত হয়েছে তার লেখা উপন্যাস ‘আলট্রামেরিন’। মুদ্রা ও শিলালিপি নিয়েও গবেষণা করেছেন তিনি।