কাঠগড়ায় আনুশকা, চটলেন সানিয়া

ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা সরাসরি নিলেন আনুশকা শর্মার পক্ষ। বললেন, “বিরাট কোহলির শূন্য করার পেছনে আনুশকার ভূমিকা কি করে থাকে!”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2019, 10:08 AM
Updated : 5 Oct 2019, 10:08 AM

আলাপের সুত্রপাত সম্প্রতি একটি সাক্ষাতকারের মাধ্যমে। ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা এই আলাপের অংশ হয়ে নিজের মতামত জানান ।

সানিয়া শুধু খেলার খবরে নন, খবরের শিরোনাম হরহামেশাই হচ্ছেন ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়েও। কারণ তার জীবনসঙ্গী, শোয়েব মালিক পাকিস্তান জাতীয় ক্রিকেট টিমের পরিচিত মুখও বটে। তাদের বিয়ে বলিউডের সিনেমার থেকেও কম কিছু না। তারপরেও এই তারকার তাৎক্ষণিক উত্তর এবং সহজাত ভঙ্গী তাকে কখনই আটকে রাখতে পারেনি।

সম্প্রতি এই সাক্ষাৎকারে তিনি উষ্মা প্রকাশ করে বলেন, “ভারত বা পাকিস্তানের ক্রিকেট দলের সঙ্গে তাদের জীবনসঙ্গীর ভ্রমণকে নিরুৎসাহিত করা হয়। কিছু কিছু ক্ষেত্রে বিধিনিষেধ বেঁধে দেওয়া হয়। এ রীতিমত অপ্রয়োজনীয় মনে হয় আমার কাছে।”

তিনি বলেন, “গত বিশ্বকাপে পাকিস্তানের পারফরমেন্সে অসন্তুষ্ট হয়ে অনেকে আমাকে দোষারোপ করেছেন। আমি তো ঐ দেশেরও না। কোনও একটা দলের খারাপ পাফরমেন্সের জন্য আমি দায়ী হবো কেন! “

এরপর তিনি বিরাট কোহলির খেলার ফলাফলের জন্য আনুশকা শর্মাকে দোষারপ নিয়েও কথা বলেন। সানিয়া বলেন, “বিরাট শূন্য করলে তাতে কেন আনুশকাকে অভিযুক্ত করা হয়? মাঠে তো বিরাট, আনুশকা নয়!”

বরং, খেলার মাঠে জীবনসঙ্গীর উপস্থিতি মনোবল বাড়ায় বলে মনে করেন ইউএন ওমেন’য়ের সাউথ এশিয়া জোনের গুড উইল এম্বাসেডর সানিয়া।

তিনি বলেন, “খেলা শেষে শূন্য ঘরে ফেরার থেকে কারও কাছে ফেরা বেশি আনন্দদায়ক। নারী কখনোই দূর্বলতা নয়- শক্তি। ”

আলাপের শেষে তিনি এও বলেন, “সমস্যাটা আসলে আরও গভীরে। আজও নারীকেই সবকিছুর জন্য কাঠগড়াতে দাঁড় করানো হয়। পরাজয়ের কারণ হিসেবে বিবেচেনা করা হয়। জয়ের শক্তি হিসেবে না। এই ভাবনা থেকে বের হয়ে আসাটা জরুরি।”

উল্লেখ্য, এর আগে বেশ কয়েকবার বিরাট কোহলির মাঠে খারাপ পারফরমেন্সের জন্য আনুশকা শর্মাকে বিরাটের ভক্তরা নেতিবাচক মন্তব্যে ভাসিয়ে দিয়েছেন। বিরাট স্ত্রীর পক্ষে সবসময় থাকলেও তাতে বিরূপ মন্তব্য থেমে থাকেনি।

সানিয়া মির্জাকেও বিশ্বকাপের সময় কটু মন্তব্য শুনতে হয় পাকিস্তানি তারকা ভীনা মালিকের কাছ থেকে। সানিয়া তখনও সরাসরি সেই সমালোচনার উত্তর দিয়েছিলেন।