সুর-নৃত্যে ছায়ানটের শরৎ বন্দনা

নগরে শরৎ এসে ঢের আগে; সংগীতায়ন ছায়ানট ছাতিম, শেফালি আর কাশফুলের এই ঋতুকে সুর-নৃত্য-গীতে বরণ করে নিল আশ্বিনের ঊনিশতম প্রভাতে এসে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2019, 06:40 AM
Updated : 4 Oct 2019, 10:28 AM

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় শরৎ বন্দনার এ আয়োজন করে ছায়ানট।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ওগো শেফালি বনের মনের কামনা’ গানটির সম্মেলক পরিবেশনায় শারদপ্রাতের বন্দনা করেন ছায়ানটের শিল্পীরা।

সম্মেলক পরিবেশনার পরে শিল্পী অভয়া দত্ত শোনান রবীন্দ্রসংগীত ‘আমার রাত পোহালো’। এরপরের পরিবেশনাটিও রবি ঠাকুরের গান, শিল্পী শ্রাবণী মজুমদার শোনালেন ‘অমল ধবল পালে লেগেছে’।

একক সংগীত পর্বে সুতপা সাহা শোনান রবীন্দ্রনাথের ‘ওগো কে যায় বাঁশরি’, মোস্তাফিজুর রহমান তূর্য শোনান ‘আমি চঞ্চল হে’ তানিয়া মান্নান শোনান ‘এসো শরতের অমল মহিমা’।

শ্রেয়া ঘোষ শোনান ‘সকরুণ বেণু বাজায়ে কে যায়’, আইরিন পারভীন অন্না শোনান ‘এই তো আমার প্রেম’, শুক্লা পাল সেতু শোনান ‘যে ছায়ারে ধরব বলে’, অসীম দত্ত শোনান ‘তোমার সোনার থালায়’ নাঈমা ইসলাম নাজ শোনান ‘হৃদয়ে ছিলে জেগে’, প্রার্থ প্রতিম রায় শোনান ‘আমি চিনি গো চিনি’, সেঁজুতি বড়ুয়া শোনান ‘কেন যে মন ভোলে’।
সম্মেলক নৃত্য পর্বও ছিল রবীন্দ্রসংগীতের সুরে বাঁধা। ছায়ানটের শিল্পীদের দল ‘আলোর অমল কমল খানি’, ‘শরতে আজ কোন অতিথি’, ‘আমার নয়ন ভুলানো এলে’, ‘শরত তোমার অরুণ আলোর অঞ্জলি’, ‘আজ ধানের ক্ষেতে’ গানের সঙ্গে সম্মেলক নৃত্য পরিবেশন করে। আর ‘তোমার যা বল তাই বল’ গানটির সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন সুদেষ্ণা স্বয়ংপ্রভা তাথৈ।
ছায়ানট সম্পাদক লাইসা আহমদ লিসা বলেন, “বাংলাদেশের মত ছয় ঋতুর দেশ তো কোথাও পাওয়া যাবে না। আমরা যে প্রকৃতির সন্তান, তা এ ঋতুচক্রের মধ্য দিয়ে বুঝতে পারি। এ আয়োজনের মধ্য দিয়ে ঋতুচক্রের মতোই আমরা মিলেমিশে আছি।
“একইসাথে এ উৎসবের মধ্যে দিয়ে সৌহার্দ্য, সম্প্রীতি ও ভাতৃত্বের চর্চা করি। গানের মধ্য দিয়ে আমরা ঋতুর মত সকলের সাথে মেলবন্ধন তৈরি করি। সেই জায়গা থেকেই প্রীতি ও ভালোবাসার টানে সকলের একত্রিত হওয়া।”

ছায়ানট সভাপতি সনজীদা খাতুনও উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।