‘ম্যাজিক বাউলিয়ানা’র নিবন্ধন শুরু

লোকসংগীত ভিত্তিক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’ এর নিবন্ধন শুরু হল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2019, 08:09 AM
Updated : 11 Sept 2019, 08:09 AM

বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার বিকেল ৩টা থেকে শুরু হচ্ছে এর নিবন্ধন কার্যক্রম, চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ২০১৩ সালে শুরু হওয়া এ রিয়েলিটি শো’র তৃতীয় আসর এটি।

এবার ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহে অডিশন দিতে পারবেন প্রতিযোগীরা। বিচারকের দায়িত্কে থাকছেন শফি মণ্ডল, নাশিদ কামাল ও চন্দনা মজুমদার।

প্রতিযোগিতার বিজয়ীরা দেশ ও বিদেশের জনপ্রিয় লোকসংগীত শিল্পীদের সঙ্গে ‘ঢাকা ইন্টান্যাশনাল ফোক ফেস্ট’ এর মঞ্চে গাওয়ার সুযোগ পাবেন।

সান ফাউন্ডেশনের চেয়ারম্যান, মাছরাঙা টেলিভিশন ও স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, “আমার বাড়িতে বাউলরা আসতেন। তাদের গান শুনতাম। গানের প্রতি মুগ্ধতা তৈরি হওয়ার পর সেখান থেকেই আমার সহকর্মীদের সহযোগিতায় এই রিয়েলিটি শো’র আয়োজন করি।

“লোকসংগীত মাটির মানুষের সংগীত, বাউলরা ‘বিরল’ প্রজাতির শিল্পী। তাদের কোনো চাহিদা নেই। তাদের ধ্যান-ধারণাই সংগীত। কী পেল আর কী পেল না-এসব নিয়ে তারা কখনোই ভাবে না। বাউল সংগীত নিজে কাজ করার সুযোগ পেয়েছি বলে নিজেকে ভাগ্যবান মনে করছি।”

লোকসংগীত নিয়ে এই উদ্যোগের জন্য স্কয়ার, সান ফাউন্ডেশন ও মাছারাঙাকে ধন্যবাদ জানিয়ে লোকসংগীত শিল্পী চন্দনা মজুমদার বলেন, “প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার পাশাপাশি লোকসংগীত সংগ্রহ করার যে উদ্যোগ নেওয়া হয়েছে এটিও খুব প্রশংসনীয়।”

সংবাদ সম্মেলনের শুরুতে বাউল সম্রাট শাহ আবদুল করিমের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে নিয়ে একটি ভিডিওচিত্র দেখানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অডিশন পর্বে বাছাইকৃত প্রতিযোগীদের সংগীত পরিবেশনা, সুরের ব্যবহার, যথাযথ স্কেল নির্বাচন, শুটিং সংক্রান্ত বিষয়ে দেওয়ার পাশাপাশি ক্যামেরার সামনে দাঁড়ানো, মাইক্রোফোনের পজিশন, শব্দ প্রক্ষেপণ, পারফর্মিং আর্টসহ অন্যান্য বিষয়ে ধারণা দেওয়া হবে।

বাছাই করা শিল্পীদের মধ্যে সেরা তিন শিল্পীকে ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৯’র বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। অনুষ্ঠানটি প্রচার হবে মাছরাঙা টিভিতে।

অন্যদের মধ্যে স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশন মো. সাঈদ সিংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।