শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক পাচ্ছেন তিন গুণী

অমর সুর-স্রষ্টা শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক পাচ্ছেন তিন গুণী ব্যক্তিত্ব।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2019, 11:40 AM
Updated : 22 August 2019, 11:40 AM

প্রতিবছরের মতো চলতি বছরও প্রদান করা হচ্ছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক। চলতিবছর এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন দেশের তিন গুণী ব্যক্তি। তারা হলেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের দুই স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ ও জামী আল সাফী।

তথ্যটি গ্লিটজকে নিশ্চিত করেছেন আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ।

তিনি বলেন, “ফাউন্ডেশনের ক্রাইটেরিয়া হচ্ছে ভাষা, মুক্তিযুদ্ধ এবং দেশ নিয়ে কাজ করা গুণীদের সম্মান জানানো। ওনারা বেঁচে থাকতে এই সম্মান জানানোটা জরুরী মনে করে ফাউন্ডেশন। একেবারে পারিবারিক এবং বন্ধুদের সহযোগীতায় প্রতি বছর পদক প্রদান করা হয়, ৩০ অগাস্ট, বাবার অন্তর্ধাণ দিবসে। এবার ১৫তম আয়োজন।”

“সেই অনুযায়ী শ্রদ্ধেয় কামাল লোহানী ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং বর্তমান সময়ে দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত করেছেন। স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ এবং জামী আল সাফী দুজনের সবচেয়ে বিশাল অবদান তাঁদের নকশায় রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধ তৈরী হয়েছে।”

তিনি জানান, ৩০ আগাস্ট বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এ পুরস্কার তুলে দেবে ফাউন্ডেশন।

এর আগে আলতাফ মাহমুদ পদক পেয়েছেন চিত্রগ্রাহক বেবি ইসলাম, ড. এনামুল হক, সাবিনা ইয়াসমিন, অজিত রায়, খোন্দকার নুরুল আলম, সুধীন দাস, বিপুল ভট্টাচার্য, আলম খান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, নায়করাজ রাজ্জাক, মুস্তাফা মনোয়ার, মো. শাহনেওয়াজ, কাইয়ুম চৌধুরী, আহমেদ ইমতিয়াজ বুলবুল, আলাউদ্দিন আলী, হাসান আজিজুল হক, সিরাজুল ইসলাম চৌধুরী, আলী যাকের, মফিদুল হক, সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার।

শহীদ আলতাফ মাহমুদ পদক ও স্মরণ অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকছে।