মাকে নিয়ে গাইলেন ফাহমিদা নবী

নিজের সংগীতজীবনে মাকে নিয়ে লেখা একাধিক গান গেয়েছেন ফাহমিদা নবী। সম্প্রতি গাইলেন আরও একটি আবেগঘন গান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 02:45 PM
Updated : 20 August 2019, 02:45 PM

‘মাগো মা তোমার চলে যাওয়ায় এ জীবন ছেয়ে গেছে গভীর নিঃসঙ্গতায়’-এমন কথায় মাকে নিয়ে নতুন গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় এ সংগীতশিল্পী।  মঞ্জুরুল আলম চৌধুরীর কথায় গানটির সুর করেছেন ফাহমিদা নবী নিজেই। এর সংগীতায়োজন করেছেন পঞ্চম।

গানটি প্রসঙ্গে ফাহমিদা নবী বলেন, “মা শব্দটি অনেক ছোট, কিন্তু এর গভীরতা অনেক। এর বিশালতা মহাসমুদ্রকেও ছাড়িয়ে যায়। সেই মাকে নিয়ে একটি গান করেছি। পুরো গানটায় অনেক গল্প আছে। শ্রোতারা সেই গল্পে চলে যেতে পারবে। যার মা আছে, তাকে বলবো মাকে দেখে রাখবেন। আর যে মা হারিয়েছেন তার বেদনা আমরা জানি। হয়তো বলতে পারবো না, সে কতোটা ছায়াহীন হয়েছে।”

গীতিকার বলেন, “মাকে হারিয়েছি প্রায় দশ বছর হয়ে গেলো। মাকে হারানোর দুঃসহ যন্ত্রণা থেকে লিখেছি এই গান। মা হারানোর বেদনা মাত্র কয়েকটি লাইনে লিখে শেষ করা যায় না। তারপরও ক্ষুদ্র প্রচেষ্টা আমার। দশবছর পর গানটি তুলে দিয়েছি ফাহমিদা আপার হাতে।  তার কণ্ঠে মায়ার জাদু আছে। তার গানে আমি অভিভূত।”

গানটির চিত্রায়নের কাজ করেছেন বর্ণ চক্রবর্তী। ফাহমিদা নবী জানান, আগামী ২ সেপ্টেম্বর তার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশিত হতে যাচ্ছে গানটি। এর আগে মাকে নিয়ে ‘মা’ এবং ‘তুমি মমতা তুমি আশ্রয়’ শিরোনামে দুটি গান গেয়েছিলেন এ শিল্পী।