গ্লোবাল সিনেমা ফেস্টিভালে বাংলাদেশের তিন চলচ্চিত্র

ভারতে অনুষ্ঠিতব্য গ্লোবাল সিনেমা ফেস্টিভালে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2019, 02:23 PM
Updated : 18 August 2019, 02:23 PM

৩৬টি পূর্ণদৈর্ঘ্য ও ২৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে ভারতের শিলিগুড়িতে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচদিনব্যাপী চলচ্চিত্র উৎসব। বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিতব্য এ উৎসবে বাংলাদেশের অংশগ্রহণও থাকছে নানা ভাবেই। এতে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে রেজাউর রহমান খান পিপলু নির্মিত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ ও ১১ নির্মাতার নির্মাণে দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ ও হাসিবুর রেজা কল্লোল নির্মত ‘সত্তা’।

চলচ্চিত্র তিনটি ছাড়াও চিত্রনায়ক আরেফিন শুভ অভিনীত কলকাতার ছবি ‘আহারে’ প্রদর্শিত হবে একই উৎসবে। এছাড়াও ২২ অগাস্ট উৎসবের দ্বিতীয় দিন উৎসবের জন্য আয়োজিত ফ্যাশন শোতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। উৎসবে বাংলাদেশ ভারত নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চ, রবীন্দ্র ভবন ও নিউ সিনেমাতে।

উৎসবের সমন্বয়ক প্রেমেন্দ্র মজুমদার ভারতের শিলিগুড়ি থেকে গ্লিটজকে তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, উৎসবে অংশ নিতে বাংলাদেশ থেকে চলচ্চিত্রগুলোর সঙ্গে সংশ্লিষ্টরাও  অংশ নেবেন। চিত্রনায়ক শাকিব খানসহ অন্যান্য অভিনেতাদেরও দেখা যাবে উৎসব মঞ্চে।

উৎসবে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে প্রেমেন্দ্র মজুমদার গ্লিটজকে বলেন, “ ভারতের চলচ্চিত্র ফেডারেশন এই প্রথম পশ্চিমবঙ্গে চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। এ জন্য নান্দনিক জায়গা থেকে তারা শিলিগুড়িকেই বেছে নিয়েছে। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ একটি অবস্থানে রয়েছে। এ জন্য আমরা চেয়েছি বাংলাদেশের উপস্থিতিটা ভালোভাবেই থাকুক। এ কারণে একটি রাজনৈতিক প্রামাণ্যচিত্র, একটি আর্টফিল্ম ঘরানার ও একটি কমার্শিয়াল ছবিকে প্রদর্শনের জন্য নির্বাচিত করেছি আমরা।”

প্রেমেন্দ্র মজুমদার আরও জানান, উপমহাদেশের চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বাংলাদেশে আসছে শীতে একটি বিশেষ আয়োজন করতে আগ্রহী ভারতীয় ফিল্ম ফেডারেশন।