হুমায়ূনের ‘বহুব্রীহি’ থেকে অনুপ্রাণিত হয়ে নতুন ধারাবাহিক

বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’তে শুরু হতে যাচ্ছে তারকাবহুল ধারাবাহিক নাটক ‘বিষয়টি পারিবারিক’।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 03:05 PM
Updated : 22 July 2019, 03:58 PM

ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় আগামী ২৩ জুলাই থেকে আর টিভিতে সম্প্রচারিত হতে যাচ্ছে‘বিষয়টি পারিবারিক’। 

নির্মাতা জানালেন, হুমায়ূন আহমেদের বহুল জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘বহুব্রীহি’ থেকে অনুপ্রাণিত হয়ে তিনি সাজিয়েছেন নাটকটির গল্প। কিন্তু কেন এমন উদ্যোগ?

ইমরাউল রাফাত গ্লিটজকে বললেন, “এটা একটা পারিবারিক গল্প। মূলত হুমায়ূন আহমেদের ‘বহুব্রীহি’ নাটক থেকে অনুপ্রাণিত হয়ে করা। নাটকটা আমার খুব পছন্দ। ন্যাচারাল যে কমেডি আমাদের দৈনন্দিন জীবনে থাকে সেগুলোই এসেছে। কোন ভাঁড়ামো করা হয়নি। নাটকে যে ইস্যুগুলো আসবে সেগুলোও আমাদের দৈনন্দিন জীবনেরই ঘটনা।”

এই সময়ে এসে গল্পে ‘বহুব্রীহি’কেই কেন অনুসরণ করতে হলো? এমন প্রশ্নের উত্তরে এ নির্মাতা আরও বলেন, “যদি ভুল না করে থাকি এটা নব্বই দশকের গল্প। এখনকার জেনারেশন কিন্তু ‘বহুব্রীহি’ চেনে না। যারা ত্রিশের নিচে তারা বহুব্রীহি নাটকটি দেখেনি, আবার যারা ত্রিশের উপরে তারা ওই গল্পটা, গল্পের ফরমেট টা খুব মিস করে। সিচুয়েশনাল কমেডিটা মিস করে। যেমন কাদের চশমা পরেছে বলে রহিমার মা বুয়ারও চশমা লাগবে এগুলো কিন্তু দৈনন্দিন জীবনে সিচুয়েশনাল কমেডি তৈরি করে। সবমিলে দুই ধরণের দর্শককেই আকর্ষণ করার জন্য নাটকটি নির্মাণ করছি।”

নাটকটির গল্প ও এর প্রেক্ষাপট ভিন্ন হলেও চরিত্রগুলো এবং কাহিনির এগিয়ে চলা যেন মনে করিয়ে দেবে সেই ‘বহুব্রীহি’কে। 

গল্পে দেখা যাবে, চার কন্যা ও এক পুত্র নিয়ে ব্রিগেডিয়ার (অবঃ) রিজওয়ান খান এর সংসার। তিনি তার পরিবার এবং সকল সদস্যকে সর্বদা মিলিটারি আইনের ভিতরে রাখেন, অন্তত তিনি তাই মনে করেন। তার বড় মেয়ে শায়লা বিবাহিত কিন্তু বাবার বাড়িতে থাকেন। পাঁচ বছর ধরে স্বামী বিদেশ আছেন। মেজ মেয়ে সানজানা  বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের ছাত্রী। দেখে শান্তশিষ্ট মনে হলেও, প্রেম করে তার বিশ্ববিদ্যালয়ের পঞ্চাশোর্ধ্ব শিক্ষক সাজ্জাদ আহমেদের সাথে যিনি একই সাথে একজন লেখকও। সেজো মেয়ে ফারজানা বিশ্ববিদ্যালয় পড়ুয়া, স্মার্ট এবং চঞ্চল। কথায় কথায় তার মেজাজ খারাপ হয়। সব কাজের মধ্যে ফাঁকিবাজি। সম্প্রতি মডেল হবার চেষ্টা করছে। এই বিষয়ে তাকে সাহায্য করে তার তথাকথিত প্রেমিক সোহাগ। যে পেশায় একজন মডেল ফটোগ্রাফার। ছোট মেয়ে আফসানা। মাঝে মাঝে পড়াশোনার পাশাপাশি তার একমাত্র কাজ হলো আশপাশের ছেলেদের সাথে নিয়মিত প্রেম করা।

বড় ছেলে রায়হান ব্রিলিয়ান্ট এবং একরোখা। অনার্স, মাস্টার্স-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়া রায়হান কখনোই তিন মাসের বেশি কোনো চাকরিতে টিকতে পারে না। চাকরির মতো তার কোনো প্রেমিকাও বেশিদিন টেকে না।

এমন কঠিন আইনে পরিচালিত পরিবারের গল্প শুরু হয় কাজের লোককে বিদায় করে দেয়ার মধ্য দিয়ে। অবঃ ব্রিগেডিয়ার সাহেব কাজের লোক বিদায় করে দিয়ে বাসার সব কাজ পুত্র-কন্যাদের মধ্যে ভাগ করে দেন। সব কিছুতেই তাদের প্যাঁচ লাগানর অভ্যাস, তারা এই কাজেও প্যাঁচ লাগিয়ে ফেলে। এর মধ্যে তাদের দূর সম্পর্কের আত্মীয় বিএ পাশ ছেলে আফজাল বাসায় ওঠে চাকরির খোঁজে। তাকে নিয়ে রিজওয়ান সাহেব উদ্ভট সব প্রজেক্ট হাতে নেয়। এরপর ঘটতে থাকে নানান ঘটনা। এগিয়ে যেতে থাকে গল্প।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, মৌসুমী হামিদ, শবনম ফারিয়া, ফখরুল বাশার মাসুম, মিশু সাব্বির, সাজু খাদেম, নুসরাত জাহান পাপিয়া প্রমুখ। এটি সপ্তাহের প্রতি মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার রাত ১০টায় প্রচারিত হবে।