‘লিলিথ’ ট্রেলারে কে এই ‘ইশ্বর মিত্র’?

কামরুল হাসান নাসিমের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘লিলিথ’। বুধবার প্রকাশিত হয় চলচ্চিত্রটির ট্রেলার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2019, 01:53 PM
Updated : 18 July 2019, 01:53 PM

গতানুগতিক কাহিনিনির্ভরতার বাইরে দাঁড়িয়ে অন্যরকম একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন কামরুল হাসান নাসিম। পৌরাণিক রহস্যময় চরিত্র ‘লিলিথ’-এর সূত্র ধরে একটি দার্শনিক ভ্রমণ ঘটেছে এ চলচ্চিত্রে। যার আঁচ পাওয়া গেলো দুই মিনিট আটান্ন সেকেন্ডের ট্রেলারে।

চলচ্চিত্রটির কেন্দ্রিয় চরিত্র ইশ্বর মিত্রের ভূমিকায় অভিনয় করেছেন নির্মাতা নিজেই।

কিন্তু কে এই ইশ্বর মিত্র? যাকে খুঁজছে আমেরিকায় বসবাসকারী পউলা ব্র্যান্ডেজ ও তার সংস্থা? বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যেও ইশ্বর মিত্রের আদর্শিক অবস্থান নিয়ে কৌতুহলের অন্ত নেই। অন্যদিকে লেখক তুষার এর চরিত্রে আরমান পারভেজ মুরাদ এবং পত্রিকার সম্পাদক আলেয়া যুথী’র চরিত্রে অপর্ণা ঘোষেরও দেখা মিলেছে ট্রেলারে।

চলচ্চিত্রটিকে ‘মুভি অব দ্য প্ল্যানেট’ আখ্যা দিয়ে নির্মাতা বলেন, “ট্রেলার দেখে ‘লিলিথ’ চলচ্চিত্রের ধরণ সম্পর্কে খুব বেশি বোঝার সুযোগ নেই। প্রাথমিকভাবে এটিকে হরর ফিল্ম মনে হলেও আসলে শেষ পর্যন্ত একটি আধ্যাত্মিক উচ্ছ্বাসে ভাসবেন দর্শক। সংলাপ ও গভীরতা-এই দুই দিক থেকে ‘লিলিথ’ এর মতো চলচ্চিত্র পৃথিবীতে বিরল মনে করছি। ‘লিলিথ’ এই গ্রহের চলচ্চিত্র। পৃথিবীর সকল মানুষের জন্য নির্মাণ করা হয়েছে এই চলচ্চিত্রটি। ফলত দর্শক নয়, মানুষের জন্য এই সিনেমা। মানুষের দায়িত্বটা কি তা এই ফিল্মে ধরা দিবে।”

নির্মাতা জানান, আন্তর্জাতিক নানা উৎসবে অংশগ্রহণের পাশাপাশি চলতি বছর সেপ্টেম্বরে আমেরিকার লস এঞ্জেলেসে ‘লিলিথ’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। তবে, বাংলাদেশে মুক্তির সম্ভাবনা নেই চলচ্চিত্রটির। এমন কথা জানিয়ে নির্মাতা নাসিম বলেন, “বাংলাদেশে এ চলচ্চিত্রের দর্শক খুব সীমিত। তবে, খুব শিগগিরই আমরা বিদগ্ধজন ও গণমাধ্যমকর্মীদের জন্য একটি ঘরোয়া প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছি। আন্তর্জাতিক মুক্তি ও উৎসব ঘুরে চলচ্চিত্রটি অন্তর্জালে উন্মুক্ত করে দেয়া হবে।”

চলচ্চিত্রটির অন্যান্য চরিত্রে অভিনয় করছেন আয়েশা এরিন, ইন্দ্রনীল ছেত্রী, মেহরাব পিয়াস, জাভেদ ওমর, শীমুল চৌধুরী, লরিন খান, এনামুল হক প্রমুখ। বর্তমানে চলচ্চিত্রটির চূড়ান্ত সম্পাদনা ও আবহ সঙ্গীতের কাজ চলছে মুম্বাইয়ে। চলচ্চিত্রটি নির্মাণ করছে কেএইচএন মিডিয়া ও বৈষ্টমী।