হাসান আজিজুল হকের ‘আগুন পাখি’ থেকে ধারাবাহিক

২০০৮ সালে প্রকাশিত হয়েছিল স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত লেখক হাসান আজিজুল হকের উপন্যাস ‘আগুন পাখি’। বেশকিছু পুরস্কারে ভূষিত হয়েছে বইটি। ১৯৪৭ এর দেশভাগের উপর রচিত বইটি এবার আসছে টেলিভিশনের পর্দায়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 01:49 PM
Updated : 16 July 2019, 01:49 PM

দীর্ঘ এ উপন্যাস থেকে নির্মিত হবে মেগা ধারাবাহিক। এটি নির্মাণের উদ্যোগ নিয়েছেন নির্মাতা পারভেজ আমিন। বিভিন্ন আলোচিত উপন্যাস অবলম্বনে এর আগেও নাটক নির্মান করেছেন এই নির্মাতা। সম্প্রতি শেষ হয়েছে তার নির্মাণে হরিশংকর জলদাশের উপন্যাস অবলম্বনে ধারাবাহিক ‘জলপুত্র’

এবারের ‘আগুন পাখি’ বেছে নেওয়া প্রসঙ্গে নির্মাতা বলেন, “বেছে নেয়ার কারণটা আসলে ইমোশন। দেশভাগ নিয়ে দুই বাংলার মানুষের আগ্রহ এবং আবেগ অনেক বেশি। এখনও অনেক মানুষ প্রতিনিয়ত এই স্মৃতিগুলো হাতড়ে বেড়ায়। অনেক চ্যালেঞ্জিং একটা কাজ হতে যাচ্ছে এই কাজটি। রাজনৈতিক অনেক প্রেক্ষাপট তুলে ধরতে হবে এই নাটকে। সব মিলেয়ে কিছুটা কঠিন হবে কাজটা করা, তবে আমি এমন কাজগুলো করতে পছন্দ করি, চ্যালেঞ্জ নিতে পছন্দ করি।”

‘আগুন পাখি’র গল্প প্রসঙ্গে নির্মাতা বলেন, “দেশভাগ হয়ে যাচ্ছে, কিন্তু গ্রামের একটি মেয়ে কতটুকুই বা বুঝতে পারে এসব। বুঝতে না চাইলেও তার প্রভাব ঠিকই পড়ছে তার জীবনে। সেই সময়ে ইতিহাসের সাক্ষী হয়ে থাকা মেযেটির মাধ্যমে দেশ ভাগ তুলে ধরা হয়েছে।”

নির্মাতা জানান, এ বছরের শেষের দিকেই নাটকটির কাজ শুরু করবেন। ইতিমধ্যেই এর চিত্রনাট্য লেখার কাজ শুরু করেছেন দুই বাংলার বেশ কয়েকজন লেখক।

নাটকটিতে কারা অভিনয় করবেন সেটি এখনও ঠিক করা না হলেও শুধু বাংলাদেশের শিল্পীদের নিয়েই পরিচালক কাজ করতে আগ্রহী ।

মেগা ধারাবাহিকটি প্রচারিত হবে দীপ্ত টিভিতে।