সমালোচনার মুখে বিতর্কিত বিজ্ঞাপন সরিয়ে নিল ডাবর

সমালোচনার মুখে বাংলাদেশ ও রবীন্দ্রনাথ ঠাকুরকে ব্যঙ্গ করে নির্মিত টুথপেস্টের বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে নিয়েছে ভারতীয় আয়ুবের্দিক প্রতিষ্ঠান ডাবর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2019, 10:28 AM
Updated : 3 July 2019, 10:28 AM

বিশ্বকাপে বাংলাদেশ-ভারত ম্যাচের আগে সোমবার ফেইসবুকে ডাবর টুথপেস্টের বিজ্ঞাপনটি প্রচারের পর পরই সমালোচনার ঝড় উঠে বাংলাদেশে; ক্ষোভে সামিল হন কলকাতার বাঙালিরাও।

বিতর্কের মুখে মঙ্গলবার দুঃখ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিজ্ঞাপনটি সরিয়ে নেয় ডাবর।

টুইটারে এক বিবৃতিতে ডাবর জানিয়েছে, “বিজ্ঞাপনটি অনেকের সাংস্কৃতিক অনুভূতিতে আঘাত করেছে বলে জানিয়েছেন। কাউকে আঘাত করা আমাদের উদ্দেশ্য ছিল না। আমরা দুঃখ প্রকাশ করছি।”

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে অভিযোগ তোলা হয়েছে, এ বিজ্ঞাপনে বাংলাদেশকে নিশানা বানাতে গিয়ে পরোক্ষে বাঙালিদেরই অপমান করা হয়েছে।

২৫ সেকেন্ডের বিজ্ঞাপনে দেখা যায়, ভারতের জার্সি গায়ে এক ব্যক্তি তিলের নাড়ু খাচ্ছেন। এ সময় অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হয়, কী খাচ্ছেন?

ওই ব্যক্তি বলেন, বাংলাদেশ থেকে আনা তিলের নাড়ু চিবুচ্ছেন। তখন ক্রিকেটের প্রসঙ্গ টেনে নাড়ু চিবুনোর দিকে ইঙ্গিত করে বলেন, বিশ্বকাপে ১১ ভারতীয় ক্রিকেটার শেষ করে ফেলবে বাংলাদেশ দলকে। বিজ্ঞাপনের শেষ দিকে বিকৃত করে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ ছড়াটিও পাঠ করেন ওই অভিনেতা।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, রবীন্দ্রনাথ ঠাকুরের ছড়া বিকৃত করায় পরিচালক সৃজিত মুখার্জিসহ অনেকেই বিজ্ঞাপনটির সমালোচনা করে তা সরিয়ে নেওয়ার দাবি তোলেন। টুইটারে ‘বয়কট ডাবর’ নামে হ্যাশট্যাগ চালু করেছেন কলকাতার নাগরিকরা। ডাবরের পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে বিভিন্ন সংগঠন।