শিল্পকলায় প্রাচ্যনাটের ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’

আগামী ১৬জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মূল হলে মঞ্চস্থ হবে নাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’। নাট্যদল প্রাচ্যনাটের ৩০ তম প্রযোজনা এটি। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 11:23 AM
Updated : 15 June 2019, 11:23 AM

২০০৫ সালের ১১ এপ্রিল গভীর রাতে সাভারের পলাশবাড়িতে ধ্বসে পড়ে স্পেকট্রাম সোয়েটার অ্যান্ড নিটিং ফ্যাক্টরি। সে সময় ফ্যাক্টরিতে রাতের শিফটে কাজ করছিলেন শতাধিক কর্মী। সেই ঘটনায় নিহত হয় প্রায় ৬৪ জন। তদন্ত কমিটির রিপোর্টে জানা যায়, কোনো রকম ঝুঁকি মোকাবিলার ব্যবস্থা ছাড়াই ঘটনার তিন বছর আগে ফ্যাক্টরিটি তৈরি হয়েছিলো একটি জলাভূমির ওপর।

‘ট্র্যাজেডি পলাশবাড়ি’ নাটকটি সেই ঘটনাকেই কেন্দ্রীভূত করে রচিত-যেখানে একক চরিত্র তারাভান। সেদিনের নাইট শিফটে কাজ করতে আসা কর্মীদেরই প্রতিচ্ছবি। নাটকটি গ্রন্থিত হয় তার স্মৃতিচক্র, স্বপ্নচক্র আর জীবনচক্রের রোমন্থনে। 

নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। তিনি বলেন, “এই নয়তলা কংক্রিট ধ্বসে পড়া আদতে লোভী, কুৎসিত কিছু অর্থান্বেষী সারমেয়’র বিপরীতে কিছু মানুষের স্বপ্নের অন্তিম যাত্রার প্রতীক হয়। অপূর্ণ সেই স্বপ্ন ধরার চেষ্টা ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’।”

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহানা সুমি, শাহরিয়ার রানা জুয়েল, প্রদ্যুৎ ঘোষ, ফুয়াদ, ফরহাদ প্রমুখ। সার্বিক তত্বাবধানে আছেন সাইফুল ইসলাম জার্নাল। মিলনায়তন ব্যবস্থাপনায় অংশ নিয়েছেন প্রাচ্যনাট কর্মীবৃন্দ।