শুরু হলো ‘ফাগুন হাওয়ায়’-এর উৎসব যাত্রা

সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতায় লড়বে তৌকির আহমেদের ‘ফাগুন হাওয়ায়’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 11:20 AM
Updated : 15 June 2019, 11:20 AM

অভিনেতা হিসেবে জনপ্রিয় তৌকির আহমেদকে নির্মাতা হিসেবেও দারুণ সফল বলা চলে। তার নির্মিত প্রতিটি চলচ্চিত্রই দর্শক ও সমালোচকমহলে প্রশংসিত হয়েছে। অন্যদিকে, আন্তর্জাতিক অঙ্গনেও তার রয়েছে সুখকর চলচ্চিত্রযাত্রার স্মৃতি।

তারই ধারাবাহিকতায় এবার তার নির্মিত ৬ষ্ঠ চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’ নির্বাচিত হলো এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। শনিবার গ্লিটজকে তথ্যটি নিশ্চিত করেন তৌকির আহমেদ নিজেই।

তিনি জানান, ২২তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘দি বেল্ট এন্ড দি রোড’ বিভাগে প্রতিযোগিতা করবে ‘ফাগুন হাওয়ায়’। ১৫ থেকে ২৪ জুন, ২০১৯ এই উৎসবে ফাগুন হাওয়ায় এর ৫টি প্রদর্শনী হবে।

১৯৫২’র মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রটির আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু হচ্ছে এ উৎসব দিয়েই। এর আগে কলম্বোতে সার্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয়ার কথা থাকলেও আকস্মিক বোমা হামলায় স্থগিত হয় সে উৎসব। তৌকির জানান, সাংহাই ফিল্ম ফেস্টিভালের পরই আসছে জুলাইয়ে সার্কের উৎসবটি অনুষ্ঠিত হবে।

তৌকির বলেন, “সাংহাই ফিল্ম ফেস্টিভ্যাল নিশ্চয়ই একটি গুরুত্বপূর্ণ উৎসবগুলোর একটি। এতে ‘ফাগুন হাওয়ায়’ প্রতিযোগিতা বিভাগে লড়বে এটা নিশ্চয়ই আনন্দের। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রটি আমরা চেষ্টা করছি আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে দেয়ার। উৎসব যাত্রা শুরু হলো। বিভিন্ন গুরুত্বপূর্ণ উৎসবে আমরা পাঠাবো এ ছবিটি।”

এ ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, নুসরাত ইমরোজ তিশা, সিয়াম, ভারতের যশপাল শর্মা, আবুল হায়াৎ, আফরোজা বানু, ফারুক হোসেন, ফজলুর রহমান বাবু, সাজু খাদেম, রওনক হোসেন আজাদ সেতু, আবদুর রহিম, হাসান আহমেদ প্রমুখ।