চলে গেলেন ভারতীয় অভিনেতা, নাট্যকার গিরিশ কারনাড

ভারতের প্রখ্যাত অভিনেতা, পরিচালক, লেখক ও নাট্যব্যক্তিত্ব গিরিশ কারনাড আর নেই।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2019, 08:50 AM
Updated : 10 June 2019, 09:26 AM

খ্যাতিমান এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব সোমবার ভোরে বেঙ্গালুরুর লাভেলি রোডের নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৮১ বছর বয়সী গিরিশ কারনাড অনেকদিন ধরেই বার্ধ্যজনিত নানা রোগে ভুগছিলেন বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম। অসুস্থতার কারণে তাকে বেশ কয়েক দফা হাসপাতালে ভর্তিও করতে হয়েছিল।

১৯৩৮ সালের ১৯ মে তত্কালীন বম্বে (বর্তমানে মুম্বাই) শহরে জন্ম নেওয়া গিরিশ চার দশকের বেশি সময় ধরে নাট্যচর্চায় যুক্ত ছিলেন। অভিনয়ের পাশাপাশি সমানতালে লিখেছেন নাটক।

১৯৬০ সাল থেকে কন্নড় ভাষায় লেখক হিসেবে তিনি পরিচিতি পেতে শুরু করেন।

তার লেখা ‘যযাতি’ নাটকটি বাংলাদেশের মঞ্চেও জনপ্রিয়। ‘সময় নাট্যদল’র প্রযোজনা ‘যযাতি’ ভারতের মঞ্চেও প্রদর্শিত হয়েছে।

গিরিশ কারনাড হিন্দি ছাড়াও বেশ কয়েকটি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। পদ্মশ্রী (১৯৭৪), পদ্মভূষণ (১৯৯২) ও জ্ঞানপীঠ (১৯৯৮) সম্মাননা ছাড়াও ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারটি ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছেন।

১৯৭০ সালে মুক্তি পাওয়া ‘সংস্কার’ ছিল তার অভিনীত প্রথম চলচ্চিত্র। এরপর ‘নিশান্ত’ (১৯৭৫), ‘মন্থন’ (১৯৭৬), ‘স্বামী’ (১৯৭৭), ‘পুকার’ (২০০০) এর মতো জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন।

২০০৫-এ মুক্তিপ্রাপ্ত ‘ইকবাল’এ তার অভিনয় দারুণভাবে গ্রহণ করে নিয়েছিল দর্শক।

এরপর ২০১২ সালে সালমান খানের সঙ্গে ‘এক থা টাইগার’ এবং ২০১৭ সালে এর সিক্যুয়াল ‘টাইগার জিন্দা হ্যায়’তেও গিরিশ অনবদ্য অভিনয়ের ছাপ রেখেছেন।

চলচ্চিত্রের পাশাপাশি ছোটপর্দায়েও ছিল তার পদচারণা। বিশেষ করে ১৯৮৬-৮৭ সালে জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘মালগুডি ডেজ’ এ তার অভিনয় দীর্ঘদিন মনে রাখবে দর্শক।

গুণী এই শিল্পীর প্রয়াণে ভারতের সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও শোক প্রকাশ করেছেন।