‘নজরুলের জীবন-দর্শন এখনও আমরা ছড়িয়ে দিতে পারিনি’

কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে মূল্যায়ন করা হলেও এখনও তার জীবন-দর্শন ছড়িয়ে পড়েনি বলে জানালেন নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2019, 10:04 AM
Updated : 25 May 2019, 10:04 AM

কবির ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে ‘নজরুলজয়ন্তী-১৪২৬’ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শনিবার সকাল ১১টায় ছায়ানট ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে এ অনুষ্ঠানের সূচনা হয় দলীয় সংগীত ‘জাগো অমৃত পিয়াসী চিত’র মধ্য দিয়ে। এরপর বক্তব্য রাখেন ছায়ানটের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল।

তিনি বলেন, “আমি মনে করি, তাকে আমরা তার মতো করে হৃদয়ে ধারণ করতে পারিনি। যদি পারতাম তাহলে আমাদের দৈনন্দিন আরও সুন্দর হত। তাকে জাতীয় কবির আসনে বসিয়ে তাকে একভাবে মূল্যায়ন করেছি বটে তবে তার জীবন-দর্শন সত্যিকার অর্থে এখনও ছড়িয়ে দিতে পারিনি। আসুন আমরা আজকের দিনে প্রতিজ্ঞা করি, তার সৃষ্টিকর্ম অন্তরে ধারণ করব ও একটি সুন্দর সমাজ গঠন করব।”

স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ ভাষা আন্দোলনে জাতীয় কবির কবিতা মানুষকে অনুপ্রাণিত করেছে জানিয়ে তিনি আরও বলেন, “তিনি অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ। বাঙালির স্বাভাবিক বৈশিষ্ঠ্যগুলো তার মধ্যে থাকা সত্বেও তিনি শুধু বাঙালি নন; বাংলাদেশের গণ্ডি অতিক্রম করে তিনি একজন বিশ্বনাগরিক। তার সংগীতের কথা বলতে গেলে, এতটাই সমৃদ্ধ। এটি আমাদের শুদ্ধ সংগীত চর্চায় ব্রতী হতে শেখায়।”

এরপর কবির গান-কবিতায় তাকে স্মরণ করেন শিল্পীরা। নজরুলের গান নিয়ে একে একে মঞ্চে আসেন মোহিত খান, ঐশ্বর্য সমদ্দার, লায়েকা বশির, তানভীর আহমেদ, শ্রাবন্তী ধর ও বিটু কুমার শীল। নজরুলের ‘নম নম নম বাংলাদেশ মম’ আবৃত্তি করেন জয়ন্ত রায়।

সবশেষে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।