খালিদ হোসেনের চিকিৎসায় প্রধানমন্ত্রীর সহায়তা চায় পরিবার

হৃদরোগে আক্রান্ত একুশে পদকপ্রাপ্ত বরেণ্য নজরুল সংগীতশিল্পী ও নজরুল গবেষক খালিদ হোসেনের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর কাছে সহায়তা চেয়েছে তার পরিবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2019, 04:44 AM
Updated : 18 May 2019, 04:55 AM

গত ৪ মে থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে  করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি আছেন তিনি। দীর্ঘদিন ধরে হৃদরোগে আক্রান্ত ৮৪ বছর বয়সী এ শিল্পী সম্প্রতি কিডনি ও ফুসফুসের জটিলতায় ভুগছেন। ডাক্তার জুলফিকার আলি ও আব্দুল মোমেনের তত্বাবধানে চিকিৎসা চলছে তার।

চিকিৎসকদের বরাত দিয়ে তার ছেরে আসিফ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তার বাসার শারীরিক অবস্থা সংকটাপন্ন।

“ডাক্তাররা বলেছেন, মানসিকভাবে প্রস্তুতি নেওয়া ছাড়া আর আমাদের করার কিছু নেই।”

দীর্ঘদিন ধরে চিকিৎসা ব্যয় মেটাতে আর্থিকভাবে সংকটে থাকা শিল্পীর পরিবারের তরফ থেকে প্রধানমন্ত্রীর সহায়তা আশা করছেন তার ছেলে।

“ প্রতি মাসে উচ্চমূল্যের একটা ইঞ্জেকশন নিতে। ওষুধ কিনতে হয় প্রায় ৪০ হাজার টাকার মতো। গত দুই বছরে প্রতি মাসে ১ লাখের মতো খরচ হয়েছে আমাদের। মাননীয় প্রধানমন্ত্রী এর আগেও আমাদের আর্থিকভাবে সহায়তা করেছেন। এবারও চাচ্ছি। উনার প্রতি কৃতজ্ঞ থাকব।”

বেশ কবছর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছিল। এরপর প্রায়ই তিনি অসুস্থতায় ভুগতেন তিনি। হৃদরোগ ইনস্টিটিউটেই বছর খানেক আগে চিকিৎসা নিয়েছিলেন তিনি।

১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে  সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন।

নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

এ পর্যন্ত তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এ ছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।

তিনি নজরুল সংগীতে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক পেয়েছেন।