শিল্পকলায় তিন দিনব্যাপী যাত্রা উৎসব

রাজধানীর শিল্পকলা একাডেমিতে পাঁচটি নতুন প্রযোজনা নিয়ে তিন দিনব্যাপী ‘যাত্রা উৎসব ২০১৯’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 02:41 PM
Updated : 23 April 2019, 02:41 PM

আগামী ২৪-২৬ এপ্রিল শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে তিন দিনব্যাপী যাত্রা উৎসব ২০১৯ ও ‘যাত্রাপালার বিবেক’শীর্ষক গবেষণাধর্মী কর্মশালা, ও যাত্রাশিল্পী সম্মাননা প্রদান অনুষ্ঠান।

২৪ এপ্রিল উদ্বোধনী আয়োজনে একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি এবং বিশিষ্ট নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চসারথি আতাউর রহমান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক মো: বদরুল আনম ভূঁইয়া।

উদ্বোধনী আলোচনা শেষে এদিন সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মিলন কান্তি দে’র পালা রচনা ও নির্দেশনায় দেশ অপেরা প্রযোজিত যাত্রাপালা এক যে ছিল মহারাণী এবং মামুনুর রশীদের পালা রচনায়, হাবিব সারোয়ারের নির্দেশনায় জয়যাত্রা প্রযোজিত যাত্রাপালা ‘দ্বীপের নাম আন্ধার মানিক’ যাত্রাপালা পরিবেশিত হবে।

এছাড়াও প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে উৎসবের অন্যান্য যাত্রার প্রদর্শনী।

প্রসঙ্গত, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২০১২ সাল থেকে প্রতি অর্থ বছরে দেশের ৬৪টি জেলা শিল্পকলা একাডেমির অংশগ্রহণে ‘মুক্তিযুদ্ধের জাতীয় নাট্যোৎসব’, ‘স্বপ্ন ও দ্রোহের নাট্যোৎসব’, ‘সাহিত্য নির্ভর জাতীয় নাট্যোৎসব’,‘মূল্যবোধের নাট্যউৎসব’, ও জেলাভিত্তিক কৃষ্টি ও সাংস্কৃতিক অনুষঙ্গ অবলম্বনে নির্মিত হয় ঐতিহ্যবাহী বাংলা নাটক। তারই ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থ বছরে ৬৪ জেলায় নির্মিত হচ্ছে দেশীয় যাত্রাপালা।