নুসরাতকে উৎসর্গ করে ‘চিরকুট’-এর মানুষ

চিরকুটের নতুন গান ‘মানুষ’। ১৬ এপ্রিল অন্তর্জালে প্রকাশিত হয়েছে গানটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 12:51 PM
Updated : 21 April 2019, 12:57 PM

‘সব বৈশাখের রঙ থাকে না। নুসরাতের জন্য গাইতে ইচ্ছা হলো’-এমন কথায় শুরু হলো গানটি। অন্তর্জালে প্রকাশিত ৩মিনিট দৈর্ঘ্যের গান ‘মানুষ’। চিরকুট ব্যান্ডের ভোকাল শারমিন সুলতানা সুমীর কথা ও সুরে চিরকুটের গানটি উৎসর্গ করা হলো নির্মম হত্যাকাণ্ডের শিকার ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফির প্রতি।

গানের কথা শুনে একাকীত্ব ও নি:সঙ্গতার উচ্চারণ মনে হলেও নুসরাতের জন্যই গানটি সামনে নিয়ে এলো ব্যান্ড চিরকুট। সুমী বলেন, “গানটা বছরখানেক আগের গান। মন খারাপ হতে হতে আমরাতো আসলে একরকম পাথরই হয়ে গেছি। কিন্তু এ ঘটনার তীব্রতাটা একটু বেশি। আমরা স্তব্ধ হয়ে গিয়েছিলাম। ভাবছিলাম কি করা যায়। তখন এক রাতে মনে হলো ‘মানুষ’ গানটার কথা। কথাগুলো আমাদের প্রত্যেক মানুষেরই কথা। মনে হলো গানটা নুসরাতের জন্য উৎসর্গ করে গাই। আমরাতো এতটুকুই করতে পারি। এর বেশিতো করতে পারি না। তখনই আমি নীরব আর দিদার বসে পড়লাম গানটা নিয়ে।”

আর কোন নুসরাত এমন পরিণতির শিকার না হোক, এমনটাই চাওয়া চিরকুট সদস্যদের।

সুমী আরও বলেন, “মন থেকেই করেছি কাজটা। এটা ভাইরাল হবে এইধরণের কথা কখনোই আমাদের মাথায় থাকে না। মানুষের মনে যে গানটা স্পর্শ করেছে এটাই স্বার্থকতা। সবসময় আমরা দেখেছি যে, যারা নিপীড়িত তাদের উপরেই আঘাতটা বেশি আসে, ওইরকম একটা আক্ষেপের জায়গা থেকেই গানটা করা।”

গানটিতে সুমীর সঙ্গে বাজিয়েছেন জাহিদ নীরব ও দিদার হাসান। ভিডিওটি নির্মাণ করেছেন মারুফ রায়হান।