ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মাইম ফেস্টিভ্যালে বাংলাদেশ

‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মাইম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বাংলাদেশ। এতে দেশকে প্রতিনিধিত্ব করছে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2019, 03:05 PM
Updated : 24 March 2019, 03:05 PM

ভারতের  সংস্কৃতি মন্ত্রণালয় ও ইন্ডিয়ান মাইম থিয়েটার এর আমন্ত্রণে এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্বের অন্যতম সম্মানজনক মূকাভিনয় উৎসব ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মাইম ফেস্টিভ্যাল’-এ যোগ দিতে যাচ্ছে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। 

রোববার থেকে শুরু হওয়া উৎসবটি কোলকাতার সল্ট লেকে অনুষ্ঠিত হবে। ৭ দিনব্যাপী এই উৎসবে অংশ নিচ্ছে জার্মানি, জাপান, শ্রীলঙ্কা, মেক্সিকো, নেপাল এবং বাংলাদেশসহ ইন্ডিয়ার বাছাই করা বেশ কয়েকটি দল।

এই আন্তর্জাতিক উৎসবের অংশীদার হতে যাচ্ছেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সহ সভাপতি মৌসুমি মৌ, যুগ্ম সাধারণ সম্পাদক কবির হোসাইন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লিজাইনুল ইসলাম রিপন, প্রকাশনা বিষয়ক সম্পাদক জান্নাতুল কাওছার, কর্মশালা এবং প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আবু সাদাত মোঃ সায়েম ও সংগঠনটির সদস্য সায়মা সুলতানা।

উৎসবে প্রদর্শিত হবে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের তিনটি  প্রযোজনা ‘হ্যাশট্যাগ মি-টু’, ‘অস্বীকৃতি’ এবং ‘জীবন যেখানে যেমন’। প্রায় ৪০ মিনিটের এ প্রদর্শনীতে ফুটে উঠবে সমসাময়িক বিশ্বের জীবন বাস্তবতা। ব্যক্তিগত, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক ক্রিয়া-প্রক্রিয়ার দৃশ্য চিত্রায়িত হবে।

প্রযোজনাগুলোর গল্প ভাবনা ও নির্দেশনা করেছেন শাহরিয়ার শাওন এবং সংগঠনটির পরিচালক মীর লোকমান।

২০১১ সালে ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ শ্লোগান নিয়ে যাত্রা শুরু করে মূকাভিনয় সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। প্রতিষ্ঠার পর থেকে বিভাগীয় শহর ছাড়াও দেশের বিভিন্ন জেলা এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অসংখ্য মূকাভিনয় প্রদর্শনী ও কর্মশালা পরিচালনা করেছে। দেশ ও বিদেশে প্রায় ৫০০টিরও বেশি প্রদর্শনীতে অংশ নিয়েছে।

সংগঠনটি জানায়, প্রতিবছর আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব আয়োজনের ধারাবাহিকতায় আগামী ১১ থেকে ১৩ এপ্রিল আয়োজন করতে যাচ্ছে ৩য় আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব- ২০১৯। এর আগে ভারত, আর্মেনিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এর বিভিন্ন আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে অংশগ্রহন করে এবং মূকাভিনয়ে দেশের শক্ত অবস্থান জানান দেয় এই সংগঠনটি।