এক শটে সাড়ে তিন মিনিটের বিজ্ঞাপন

আরএফএলের স্টেশানারি পণ্য গুডলাকের ‘৫২ তে বর্ণমালা ৭১ এ দেশ’ শিরোনামে সাড়ে তিন মিনিট ব্যাপ্তির বিজ্ঞাপন নির্মিত হয়েছে এক শটে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 11:27 AM
Updated : 23 March 2019, 11:27 AM

ক্যাম্পেইনটির পরিকল্পনা, সার্বিক তত্ত্বাবধান ও বাস্তবায়নের দায়িত্ব আছে বিজ্ঞাপনী সংস্থা ‘ওএন্ডজেড সল্যিউশান’। ক্যাম্পেইনের মূল ভাবনায় ছিলেন সৈয়দ আসিফ ইকবাল ও বিজ্ঞাপনচিত্রটির চিত্রনাট্য লিখেছেন সুদীপ্ত বিশ্বাস।

বিজ্ঞাপনটির নির্দেশনা দিয়েছেন মাসুদ জাকারিয়া সাবিন। এতে প্রধান দুটি চরিত্রে দেখা যাবে মিজু ও সুমিকে।

মাসুদ জাকারিয়া সাবিন বলেন, “এমন একটা বিজ্ঞাপন নির্মাণ করা আমাদের জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল। সাড়ে তিন মিনিটির একটা বিজ্ঞাপন এক শটে শুটিং হওয়ার ঘটনা আমাদের এখানে আগে ঘটেনি। এর জন্যে আমরা সেট তৈরি করে তিন দিন রিহার্সাল করেছি।”

নির্মাতা জানান, ফরাসি নির্মাতা ফ্রাসোয়া ত্রুফো সর্বপ্রথম ‘৪০০ ব্লোজ’র মাধ্যমে মিজ্যোঁ স্যিনের ধারণা দেন। ধীরে ধীরে পৃথিবীব্যাপি এ স্যিন সিনেমার নান্দনিক উপস্থাপন হিসেবে জনপ্রিয় হতে থাকে। এককথায়, একটি সম্পূর্ণ দৃশ্য কোনও কাট ছাড়া সম্পন্ন হওয়াই মিজ্যোঁ স্যিন।

বাংলাদেশের ভাষা সংগ্রাম থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত ঘটনা প্রবাহকে নিয়ে তৈরি করছে একটি ভিন্নধর্মী অ্যাপ। যে অ্যাপ দিয়ে বাংলা হাতে লেখা বা যে কোন ধরণের ফন্ট স্ক্যান করলেই চলে আসবে বাংলাদেশের ইতিহাস। আর এ অ্যাপের কথাগুলো শব্দ-দৃশ্যের ভাষায় সাজিয়ে তুলতে গুডলাক নির্মাণ করে এ বিজ্ঞাপনচিত্রটি।

সম্প্রতি ঢাকার মিরপুর কোক স্টুডিওতে এটির শুটিং হয়েছে।

বিজ্ঞাপনচিত্রটির দৃশ্যধারণে ছিলেন খায়ের খন্দকার। সহকারী পরিচালক হিসেবে ছিলেন মোহাম্মদ আলী মুন্না, অর্ক আহমেদ, আরাফাত রহমান, সাইফুল আলম পলাশ, আশফাকুর রহমান ও রাসেল আহমেদ।

গুডলাক ব্র্যান্ডের হেড অব মার্কেটিং ফাহিম হোসেইন বলেন, “গুডলাক সব সময় সমাজ সচেতনতা মূলক কাজ করে। এর আগে ঢাকা শহরের ৪০টি স্কুলে এক লাখের অধিক শিক্ষার্থীকে গাছের চারা দিয়েছি। ‘তোলো আওয়াজ’ নামে যৌন নির্যাতনের বিরুদ্ধে ক্যাম্পেইন করেছি। এবার আমরা অ্যাপ নিয়ে আসছি।”

তিনি আরও বলেন, ‘‘আমরা যাত্রা শুরু করেছিলাম একুশে ফেব্রুয়ারি থেকে। ঢাকা শহরে বিভিন্ন স্থানে আমরা কিছু অক্ষর ঝুলিয়ে দিয়েছিলাম। সেখানে লেখা ছিল, প্রত্যেকটি অক্ষর জীবন্ত হবে বলবে তার ইতিহাস। এটা মূলত শিক্ষামূলক অ্যাপ। এই অ্যাপে বাংলা বর্ণমালা দিয়ে ইতিহাস জানবে আমাদের প্রজন্ম। যেমন ‘ব’ দিয়ে সার্চ দিলে চলে আসবে বরকতসহ ইতিহাসের বিস্তারিত। পড়ার পাশাপাশি অডিও শোনা যাবে এ অ্যাপ দিয়ে।’’

গুডলাক ব্র্যান্ড ম্যানেজার আহসান জাওয়াদ জানান, ২৬ মার্চের আগেই ‘গুডলাক’ অ্যাপের বিজ্ঞাপনটি গুডলাকের ফেসবুক পেজে প্রকাশ করার পাশাপাশি বিভিন্ন টিভি চ্যানেলেও প্রচার হবে এটি।