পপ মিউজিক নিয়ে টেলিফিল্ম ‘শিল্পীসত্তা’

ব্যান্ডজগতের অন্তরালের গল্পে নির্মিত হলো টেলিফিল্ম ‘শিল্পীসত্তা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2019, 04:28 PM
Updated : 16 March 2019, 04:28 PM

আশির দশকে বনানীতে বসবাস করা পিটার মাইকেল দীর্ঘ ২৫ বছর পর দেশে ফিরে আসেন। তার একটা মিউজিক একাডেমি তথা ড্যান্স স্কুল ছিল। তার দুই প্রিয় ছাত্র-ছাত্রী লিমন ও রিয়া ঢাকার পপ মিউজিকে কাজ করছে এখন। কিন্তু ‘সম্পর্ক’ ব্যান্ড দলের অন্যতম ভোকাল মিশু খুন হয়।

এই ‘সম্পর্ক’ ব্যান্ড দলেই পিটারের প্রিয় দুই শিষ্য সম্পৃক্ত। ঘটনাক্রমে পপ স্টার মিশু হত্যার দায় হতে লিমন- রিয়ারও যেন মুক্তি নেই। এই ব্যান্ড দলের ম্যানেজার ও ভোকাল রিমন, বেজ গিটারিস্ট জাহিদ শেখকেও সন্দেহের তালিকায় দেখে পুলিশ। বাদ যায় না পিটার মাইকেলও। কেন সে এত বছর পরে দেশে ফিরেছে?

রহস্যময় এক পরিণতির দিকে এগোয় টেলিফিল্ম ‘শিল্পীসত্তা’। এর গল্প ও চিত্রনাট্য নির্মাণের পাশাপাশি পরিচালনা করেছেন কামরুল হাসান নাসিম। তার মতে, কাহিনির অন্তরালে টেলিফিল্মটিতে উঠে এসেছে বাংলাদেশের পপ মিউজিকের ইতিহাস, সাফল্য, ব্যর্থতা ও উত্তরণের পথ। ‘খুব শিগগিরই’ একটি বেসরকারি চ্যানেলে প্রচারিত হবে টেলিফিল্মটি।

নির্মাতা নাসিম জানান, বাংলাদেশের পপ মিউজিকের বর্তমান অবস্থা এবং এ থেকে উত্তরণের পথ দেখানোই তার এই কাজের লক্ষ্য।

তিনি বলেন, “স্বাধীনতা পরবর্তীকালে আজম খান, ফেরদৌস ওয়াহিদ কিংবা ওমর খালিদ রুমির হাত ধরে যে ব্যান্ড সংগীতের বিকাশ, নানা সমালোচনা ও প্রতিকূলতা উতরে সে জায়গা থেকে মাকসুদ, মাইলস কিংবা সোলসের মতো ব্যান্ডগুলো প্রজন্মের কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু অডিও ইন্ডাস্ট্রির নানা বাঁক বদলের কারণে সংগীতাঙ্গনের অন্যান্য শাখার মতোই পপ মিউজিকেও একটা স্থবিরতা কাজ করছে। কেন এমন হবে? কেন ভালো গান আমরা লিখতে পারছি না, সুর করতে পারছি না সে সবেরই কিছু সমাধান টেলিফিল্মটির কাহিনির ভেতরে সুপ্ত আছে।

“শুধু তাই নয়, বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি যেমন সমৃদ্ধ তেমনি আমাদের পপ মিউজিকও যেন অনুকরণপ্রিয় না হয়ে, নিজেদের সংস্কৃতিকেই আরও কিছুটা আধুনিক করে নতুন পথ খুঁজে নিতে পারে, গল্পের অন্তরালে সেসবই বলতে চেয়েছি আমরা।”

নাটকে পিটার মাইকেলের চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা কামরুল হাসান নাসিম। রিয়া চরিত্রে নওশীন, লিমন চরিত্রে শতাব্দী ওয়াদুদ, ডিবি ইন্সপেক্টর চরিত্রে শাহেদ এবং জাহিদ শেখ চরিত্রটিতে অভিনয় করেছেন হিল্লোল।  এছাড়াও জিদান, করভী মিজান, আহসান হাবিব সুমন, সারাহ আল্মাস, এটি এম রাসেল, নীলম, এনি ওয়াটসন ও আয়শা এরিনকেও দেখা যাবে বিভিন্ন চরিত্রে।