সুলতান পদক ২০১৮-পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 03:57 PM
Updated : 11 March 2019, 03:57 PM

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পীর জন্মস্থান নড়াইল শহরের সুলতান মঞ্চে আয়োজিত হয় ১০দিনব্যাপী সুলতান মেলা। নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় আয়োজিত এ মেলার সমাপনী দিনে প্রতিবারের মতো এবারও প্রদান করা হবে ‘সুলতান পদক’। চলতি বছর এ পদক পাবেন  শিল্পী মুস্তাফা মনোয়ার। 

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, পদকপ্রাপ্ত শিল্পীকে সম্মাননা স্বরূপ একটি স্বর্ণের মেডেল ও সনদপত্র প্রদান করা হবে।

বিগত বছরগুলোতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’ উদ্যোগে  সুলতান স্বর্ণ পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী, মর্তুজা বশীর, আমিনুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, আব্দুস শাকুর শাহ্, আবুল বারাক আলভী, সমরজিৎ রায় চৌধুরী, আবু তাহের, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, মনসুর উল করিম, কালিদাস কর্মকার, আব্দুল মান্নান, হাশেম খান ও ফেরদৌসী প্রিয়ভাষিণী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নড়াইল জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় আয়োজিত এ মেলায়  চিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, লাঠিখেলা, ঘোড়া দৌড়, হাডুডু খেলা, রশি টানাটানি খেলা ছাড়াও সুলতানের কর্ম ও জীবনীর উপর আলোচনা অনুষ্ঠিত হয়। 

শিল্পী মুস্তাফা মনোয়ারের স্বতঃস্ফূর্ত পদচারণা চিত্রশিল্পে, বাংলাদেশে নতুন শিল্প আঙ্গিক পাপেটের বিকাশ, টেলিভিশন নাটকে অতুলনীয় কৃতিত্ব প্রদর্শন, শিল্পকলার উদার ও মহত্‍ শিক্ষক হিসেবে নিজেকে মেলে ধরা, দ্বিতীয় সাফ গেমসের ‘মিশুক’ নির্মাণ এবং ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের পেছনের লালরঙের সূর্যের প্রতিরূপ স্থাপনাসহ শিল্পের নানা পরিকল্পনায় তিনি বরাবর তাঁর সৃজনী ও উদ্ভাবনী প্রতিভার স্বাক্ষর রেখেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে যুক্ত আছেন।