মঞ্চ থেকে মলাটে নূনা আফরোজের ‘আমি ও রবীন্দ্রনাথ’

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্ম ও ব্যক্তিজীবন নিয়ে মঞ্চনির্দেশক ও অভিনেত্রী নূনা আফরোজের নাটকের গ্রন্থ ‘আমি ও রবীন্দ্রনাথ’। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2019, 04:30 PM
Updated : 22 Feb 2019, 04:30 PM

বইটি লেখার প্রেক্ষাপট তুলে ধরে নূনা বলেন, “একদিন তিন বন্ধু মিলে শিলাইদহে রবীন্দ্রনাথের কুঠিবাড়ি দেখতে গেলাম। নিছক দেখে বেড়ানোই উদ্দেশ্য। কিন্তু এখানেই ঘটে গেল আমার জীবনের অন্যতম শ্রেষ্ঠ ঘটনা। কুঠিবাড়ি ঢুকেই আমার ভেতরে কেমন একটা ঘোর কাজ করছিল। সময়টা সন্ধ্যা হয়, বাইরে তুমুল বৃষ্টি, কোনো দর্শনার্থী নেই। আমরা তিন বন্ধু শুধু।

“অতি উৎসাহী আমি বন্ধুদের ফেলেই দোতলায় সিঁড়ি দিয়ে একাই উঠে যাচ্ছিলাম। হঠাৎ আমার বুকের ভেতরটা হিম হয়ে গেল। যেন দেখলাম রবীন্দ্রনাথ স্বয়ং উপরের সিঁড়িতে দাঁড়ানো। হাত বাড়িয়ে আহ্বান করছেন আমাকে। সেই মুহূর্তের অনুভূতি আমি বলে, লিখে বোঝাতে পারব না। যাই হোক, সেই মুহূর্তের অনুভূতির ওপর ভর করেই লিখে ফেললাম ‘আমি ও রবীন্দ্রনাথ’।”

২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম মঞ্চে আসে নাটকটি। টানা তিনবছর মঞ্চায়নের পর এবার গ্রন্থাকারে এলো। 

মূলত প্রকাশকের আগ্রহেই এই প্রথম মলাটবদ্ধ হলো নূনা আফরোজের সৃষ্টি।

মঞ্চ থেকে মলাটবন্দী হয়ে আসা বইটি কেন পড়বেন পাঠক- এমন প্রশ্নে নূনা আফরোজ বলেন, “এই নাটকটিতে চারটি বয়সের রবীন্দ্রনাথ আছেন। তার সৃষ্টির পেছনের রবীন্দ্রনাথ যেমন আছেন তেমনি ব্যক্তি রবীন্দ্রনাথও আছেন। তাই বলে এটি তথ্য নির্ভর নয়।

“এটি একটি গুণমুগ্ধ পাঠকের ফ্যান্টাসি। ফ্যান্টাসি হলেও একেবারেই যে কল্পনার রঙ মেশানো তাও নয়। সঠিক তথ্যই মেশানো হয়েছে নাটকটিতে। একেবারেই নাটকিয়তার ছলে রবীন্দ্রনাথ সম্পর্কে বলার চেষ্টা করেছি। বইটি পড়লে কোনো না কোনো পাঠক রবীন্দ্রনাথ সম্পর্কে তার অজানা তথ্যটি পেয়েই যাবেন।”

টেলিভিশন নাটকের জনপ্রিয় অভিনেত্রী নূনা আফরোজ মঞ্চেও দীর্ঘদিন ধরে অভিনয় ও নির্দেশনার সঙ্গে যুক্ত আছেন।  রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে তিনি আরও রচনা করেছেন মঞ্চ নাটক ‘স্বদেশি’। 

গ্রন্থাকারে ‘আমি ও রবীন্দ্রনাথ’ বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশনী।  একুশে গ্রন্থমেলার ২২ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাবে। পাশাপাশি  পাওয়া যাবে রকমারি ডটকমেও।