‘বাংলিশ’ বিতর্ক নিয়ে একুশের নাটক ‘ভাষার আর্তনাদ’

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে নাগরিক টিভিতে প্রচারিত হবে বিশেষ নাটক ভাষার আর্তনাদ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 02:39 PM
Updated : 20 Feb 2019, 02:39 PM

বাংলা ও ইরেজি ভাষার মিশেলে কথা বলেন হালের তরুণ প্রজন্মের অনেকেই। ভাষার স্বাতন্ত্র রক্ষা ও শুদ্ধ বাংলা চর্চার বিপরীতে এ ধরণের ভাষার ব্যাবহার নিয়ে বিতর্ক আছে অনেক। এ ধরণের মিশ্র উচ্চারণকে ‘বাংলিশ’ বলেও ব্যাঙ্গ করেন অনেকেই। এবার তেমনই এক দ্বন্দ্বে জড়ালো ‘ভাষার আর্তনাদ’ নাটকের চরিত্রেরা।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে নির্মিত নাটকটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন সজল ও রুহী। সৈয়দ ইকবালের রচনায় নাটকটি পরিচালনা করেছেন স্বাধীন ফুয়াদ। সম্প্রতি জাতীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফুলার রোড ও উত্তরার বিভিন্ন লোকেশনে নাটকটির চিত্রায়ণ করা হয়।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে রুহী বলেন, “আমার ক্যারিয়ারে এই প্রথম আমি এমন একটি চরিত্রে অভিনয় করেছি। এখনকার কিছু প্রজন্ম আছে যারা বাংলা ভাষাটাকে ইংরেজি আর বাংলায় মিশিয়ে ‘বাংলিশ’ ভাষায় কথা বলে। যা অবশ্যই ভাষা শহীদদের রক্তে অর্জিত এই বাংলা ভাষার জন্য মান হানিকর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমন একটি শিক্ষামূলক নাটকে কাজ করতে পেরে বেশ ভালো লাগছে।”

সজল বললেন, “এই সময়ের গতানুগতিক প্রেমের বাইরে গিয়ে একেবারেই ভিন্ন টাইপের একটা গল্পের নাটক ‘ভাষার আর্তনাদ’। এই নাটকে আমার চরিত্রটির মধ্যে একটা শিক্ষামূলক বিষয় আছে। একেবারেই সময় উপযোগী একটা নাটক। যা দেখলে দর্শক আমাদের বাংলা ভাষার প্রতি অন্যরকম ভালোবাসা অনুভব করবেন।”

ফ্যাক্টর থ্রি সলিউশনস নিবেদিত ও ত্রিধারা মিডিয়া প্রযোজিত নাটকটি আরো অভিনয় করেছেন নিশাত খুশবু, শিরিন আলম, পীরজাদা শহিদুল হারুন, আশরাফুল আলম সোহাগ, অনিক, তুরিন, সুমন, তুষার প্রমুখ।

নাটকটি ২১শে ফেব্রুয়ারিতে রাত ৯ টায় নাগরিক টিভিতে প্রচার হবে।